আপনি কি দাঁড়িয়ে পানি পান করেন ? | দাঁড়িয়ে পানি পান করলে কি ক্ষতি হয় দেখুন

   অাসসালামু আলাইকুম , বসে ,৩নিঃ শ্বাসে পানি পান করা সুন্নাত ,কোন অসুবিধা ছাড়া ইচ্ছেকৃত ভাবে দাঁড়িয়ে পানি পান করলে সুন্নাত পরিপন্থি কাজ করা হবে । কেও সুন্নাত পরিপন্থি কাজ করলে বিভিন্ন দিক দিয়ে ক্ষতিগ্রস্থ হবে ।  দাঁড়িয়ে পানি পান করলে যে সমস্ত ক্ষতির সম্মুখিন হতে হয় ,তা হল –

১- পাকস্থলীতে ক্ষত তৈরি হয়- দাঁড়িয়ে পানি পান করলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে আঘাত করে। স্টমাক থেকে নিঃসৃত অ্যাসিডের কর্মক্ষমতা কমিয়ে দেয়। বদহজমের আশঙ্কা বাড়ে। তলপেটে যন্ত্রণা সহ একাধিক সমস্যা তৈরি হয়।

২-কিডনি ক্ষতিগ্রস্থ হয়- দাঁড়িয়ে পানি পান করলে কিডনির কর্মক্ষমতা কমে। কিডনি ড্যামেজের সম্ভাবনা থাকে।

৩- ব্যথা:- শারীরিক গড়নকেও প্রভাবিত করতে পারে। কারণ, দাঁড়িয়ে পান করার সময় ওই পানি পুরো শরীরের উপর চাপ প্রয়োগ করে। ফলে হাড়ের জোড়ে ব্যথা হতে পারে।

৪- মূত্রথলির ক্ষতি:- দাঁড়িয়ে পানি পান করার ফলে পানির প্রবাহ দ্রুত হয়। চাপ বেশি পড়ে। ফলে মূত্রথলিতে শরীরের দূষিত পদার্থ সরাসারি গিয়ে জমা হওয়ার সম্ভাবনা থাকে। যা কিডনি বা বৃক্কের জন্য ক্ষতিকর।

৫- মাসসিক ও শারিরিক ক্ষতিঃ-  দাঁড়িয়ে পানি পান করলে ভবিষ্যতে নার্ভের সমস্যাও দেখা দিতে পারে। এর ফলে একাধিক নার্ভে প্রদাহ সৃষ্টি হয়। ফলে কোনও কারণ ছাড়াই মানসিক চাপ বা অ্যাংজাইটি বাড়তে শুরু করে। যা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়।

পানি পানের সুন্নত পদ্ধতি হল বসে ৩নিঃ শ্বাসে, চুমুক দিয়ে। এতে পানির প্রবাহ হবে ধীর এবং অল্প। ফলে তা গ্রহণ করতে শরীরে কোনো বাড়তি চাপ পড়বে না।

Spread the love

Leave a Comment