অকারনে স্ত্রীকে তালাক দিলে শরীয়তে শাস্তি কি হবে ?

প্রশ্ন:- আসসালামু আলাইকুম, যদি কোন লোক কোন কারন ছাড়াই নিজের স্ত্রীকে তালাক দিয়ে থাকে তাহলে শরীয়তের দৃষ্টিতে তার শাস্তি কি হবে ? প্রশ্নকারী- জুনাইদ আহমদ

উত্তর :- ওয়ালাইকুম আসসালাম
আল্লাহ তাআলার নিকট সবচাইতে নিকৃষ্ট হালাল হলো তালাক (আবু দাউদ ২১৭৮)
কেউ যখন (কারণ ছাড়াই) নিজের স্ত্রীকে তালাক দেয় তখন আল্লাহ তাআলার আরশ পর্যন্ত কেঁপে উঠে । তালাক দেওয়ার মাধ্যমে শুধুমাত্র স্বামী ও স্ত্রীর সম্পর্ক বিচ্ছিন্ন হয় না সাথে সাথে দুই পরিবারের মধ্যেকার সম্পর্ক খারাপ হয়ে যায় । তাছাড়া যদি সন্তান থেকে থাকে তাহলে তাদের ভবিষ্যৎ নষ্ট হয়ে যায় । এজন্য শরীয়তে বিয়ের যতটা গুরুত্ব দেওয়া হয়েছে তার চাইতে কয়েক গুণ বেশি (সঠিক কারণ ছাড়া) তালাক দেওয়া কে অপছন্দ করা হয়েছে ।
শরীয়তে এমন মানুষের জন্য শারীরিক কোনো সাজা নেই তবে বৈবাহিক জীবনে সেই মহিলাকে যাহা-কিছু দিয়েছে তার কোনোটাই ফেরত নিতে পারবে না ।
আল্লাহ তা’আলা বলেন, যদি তোমরা একজন স্ত্রীকে ছেড়ে আর একজন স্ত্রী গ্রহণ করতে চাও আর যদি তুমি তাকে অনেক অর্থ সম্পদ দিয়ে থাকো তাহলে কিছুই ফেরত নিও না ।
(সূরা নিসা ২০)
সুতরাং স্ত্রীকে তালাক দিলে সাজা হল সে তার কাছ থেকে কিছু ফেরত নিতে পারবে না । যে বহুদিন সংসার জীবনে একসঙ্গে থেকেছে তাকে অকারণে তালাক দেওয়া মানে জুলুম-অত্যাচার করা । এর জন্য কিয়ামতের দিন তাকে (অত্যাচারী স্বামী কে) আল্লাহর দরবারে জবাবদিহি করতে হবে । জুলুম করার শাস্তি সে কিয়ামতের দিন অবশ্যই পাবে । তাছাড়া দেশের বিচারকগণ তাকে শাস্তি দিতে পারে বা জরিমানা করতে পারে (অথবা অন্য কোথাও বিয়ে দিতে যা খরচ হবে তা পূর্বের স্বামীর কাছে আদায় করতে পারে ।)

আল্লাহু ওয়ারাসুলূহু’ আ’লম
উত্তর দিয়েছেন:- মুফতি মোহাম্মদ সাবির কাদরী

Spread the love

Leave a Comment