৩ জনের নিকট গোপন কথা বলবেন না

৩ জনের নিকট গোপন কথা বলবেন না

গোপন কথা যতক্ষণ নিজের মধ্যে থাকবে ততক্ষণ সেটা গোপনে থাকবে । আর যখন সেটা প্রকাশ করে দেওয়া হবে সেটা আর গোপনে রাখা সম্ভব হবে না । তবে কিছু কিছু ক্ষেত্রে বিশ্বস্ত লোকের কাছে গোপন কথা প্রকাশ করে পরামর্শ নেওয়া যেতে পারে ।

মানুষের জীবনে বহু লক্ষ্য থাকে, স্বপ্ন থাকে, আশা আকাঙ্ক্ষা থাকে । সেগুলো পূরণের জন্য অনেকে চেষ্টা করে আবার অনেকে চেষ্টা করে না । যারা নিজের জীবনের লক্ষ্য পূরণের জন্য গোপনে বিভিন্ন পরিকল্পনা করে থাকে, সে সমস্ত পরিকল্পনার কথা কারো সামনে প্রকাশ না করাই ভালো । এতে তারা বাধা সৃষ্টি করতে পারে অথবা নেতিবাচক কথা বলে স্বপ্ন পূরণের মাঝে দেওয়াল খাড়া করে দিতে পারে ।

মূলত জীবনের যেকোনো গোপন কথা উপযুক্ত মানুষ ছাড়া বলা উচিত নয় ।

শেখ সাদী (রহঃ) এর খুব সুন্দর একটি উক্তি আছে । সেটি হলো- “তিন জনের নিকট কখনো গোপন কথা বলিও না- (ক) স্ত্রী লোক (নারী) (খ) জ্ঞানহীন মূর্খ (গ) শত্রু

(ক) স্ত্রী লোক (নারী)
মহিলারা পেটে কথা রাখতে পারে না, খুব সহজে অন্য মহিলার সামনে প্রকাশ করে দেয় ।
(খ) জ্ঞানহীন মূর্খ
জ্ঞানহীন ও মূর্খ মানুষের উপকার করতে গিয়ে ক্ষতি করে দেয় । এদের মধ্যে সামাজিক জ্ঞান খুব কম থাকে । এরাও গোপন কথা গোপন রাখতে পারে না ।

(গ) শত্রু
শত্রুর সামনেও মানুষ ভুল করে গোপন কথা বলে ফেলে । যেমন ধরুন কোন বিষয়ে শত্রুর সঙ্গে কথা কাটাকাটি হচ্ছে আর যদি শত্রুকে বলে যতই শত্রুতা করো আমাকে আটকাতে পারবেনা আমার এই সমস্ত পরিকল্পনা আছে । আবার কেউ শত্রুর বন্ধুর কাছে নিজের পরিকল্পনার কথা আলোচনা করে দেয় পরবর্তীতে শত্রুতা জেনে নেই । মনে রাখতে হবে কোনভাবেই যেন শত্রুর কাছে নিজের গোপন কথা না পৌঁছায় ।

এই তিন প্রকার ব্যক্তির কাছে নিজের গোপন কথা বললে পরবর্তীতে সমস্যার সম্মুখীন হতে পারেন। তাই গোপন কথা গোপন রাখুন এদের সামনে প্রকাশ করবেন না ।

এছাড়াও যদি আপনার মনে হয় এই কথা অমুক ব্যক্তিকে বললে গোপন রাখতে পারবে না তাহলে আপনি তাকেও বলবেন না ।

এ বিষয়ে শাইখ ইবনুল আরাবী রহঃ বলেন, “যে কথা গোপন রাখতে জানে না, তাকে গোপন কথা বলো না”।

Spread the love

Leave a Comment