ঘুষ দিয়ে চাকরি নেওয়ার বিধান কী?

ঘুষ দিয়ে চাকরি নেওয়ার বিধান কী?

প্রশ্নঃ বর্তমান আমাদের দেশে সংখ্যালঘু ছেলেমেয়েদের চাকরি ও শিক্ষায় ছলে বলে কৌশলে পিছিয়ে রাখা হয়েছে । যোগ্যতা থাকার পরেও উচ্চ শিক্ষা ও চাকরি থেকে বঞ্চিত । অফিসারদের ঘুষ না দিলে উচ্চ শিক্ষায় সুযোগ পাওয়া বা চাকরি পাওয়া মুশকিল হয়ে যায় ।এই পরিস্থিতিতে কি ঘুষ দিয়ে চাকরি নেওয়া বা উচ্চ শিক্ষায় সুযোগ নেওয়া জায়েয হবে?

উত্তরঃ-ঘুষের আদান প্রদান সুস্থ সমাজকে কলুষিত করে ও শোষণের রাস্তা সম্প্রসারিত করে । এ কারণেই ঘুষ দাতা ও ঘুষ গ্রহীতা উভয়ের প্রতি নবী মুহাম্মদ সঃ অভিসম্পাত করেছেন ।তাই অযোগ্য ব্যক্তির জন্য ঘুষ দিয়ে উচ্চশিক্ষা বা চাকরির সুযোগ নেওয়া বৈধ নয় । এটি অনস্বীকার্য যে, বর্তমান আমাদের দেশে সংখ্যালঘু ছেলেমেয়েরা উচ্চশিক্ষা ও চাকরির ক্ষেত্রে বঞ্চনার শিকার ।উপযুক্ত যোগ্যতা বিদ্যমান থাকার পরও তাঁরা অনেকাংশেই আপন অধিকার থেকে বঞ্চিত হচ্ছে ।এটি অত্যন্ত দুঃখজনক যা উদ্বেগের কারণ, তথাপি ঘুষ না দিয়ে আইনী পন্থায় সেই সুযোগ গ্রহণ করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করতে হবে ।এতদাসত্তেও যদি কোনো যোগ্য পদপ্রার্থীর ক্ষেত্রে ঘুষ না দিয়ে তার চাকরি বা উচ্চশিক্ষায় সুযোগ পাওয়া সম্ভব না হয়,তাহলে সেক্ষেত্রে বিজ্ঞ ফুকাহায়ে কিরামগনের অভিমত হল,এই পরিস্থিতিতে তার জন্য ঘুষ দিয়েও সেই সুযোগ গ্রহণ করার অবকাশ রয়েছে ।এক্ষেত্রে ঘুষ দাতা গুনাহগার হবে না, কিন্তু ঘুষ গ্রহীতা অবশ্যই গুনাহগার হবে ।


“(قوله: إذا خاف علي دينه) عبارة المجتبي: لمن خاف. وفيه ايضاً: دفع المال للسلطان الجائر لدفع الظلم عن نفسه و ماله و لإستخراج حق له ليس برشوة يعني في حق الدافع اھ”. ( شامي، ٦ / ٤٢٣، ط: سعيد)

و الله تعالى أعلم بالصواب

উত্তর প্রদানকারীঃ-
মুফতী আজমত আলী

Spread the love

Leave a Comment