তাশাহুদে আঙ্গুল কখন কিভাবে উঠাবে?

তাশাহুদে আঙ্গুল কখন কিভাবে উঠাবে?

নামাযী নামাযের মধ্যে যখন মৌখিকভাবে তাওহীদের সাক্ষ্য দেবে তখন তাঁর আঙ্গুলও এই সাক্ষ্য দিবে। এজন্য আত্তাহিয়্যাতু পড়তে পড়তে যখন “আশহাদু আল্লা..ইলাহা” পর্যন্ত পৌঁছাবে তখন বৃদ্ধাঙ্গুলি ও মধ্যমা দ্বারা গোরক বানাবে, এবং শাহাদত আঙ্গুলি দ্বারা ইশারা করবে। আর কনিষ্ঠা ও অনামিকা হাতের তালুর সঙ্গে যুক্ত থাকবে। “ইল্লাল্লাহ” বলার পর শাহাদত আঙ্গুলি নিচু করবে। তবে অন্য আঙ্গুলগুলো আপন অবস্থায় নামাযের শেষ পর্যন্ত থাকবে।

উল্লেখ্য যে, বৃদ্ধাঙ্গুলির নিকটতমো আঙ্গুলকে শাহাদত আঙ্গুল বলা হয়। ইশারা শেষ করে আঙ্গুল আর নড়াচড়া করবে না। এই মর্মে কিছু হাদিস তুলে ধরে হলো-

হযরত আমের আব্দুল্লাহ বিন জুবায়ের (রাঃ) তাঁর পিতা থেকে বর্ণনা করেন যে, তিনি বলেছেন, রাসূলুল্লাহ্ (সাঃ) যখন তাশাহুদ পড়ার জন্য বসতেন, তখন ডান হাত খানা ডান উরুর উপর এবং বাঁ হাতখানা বাঁ উরুর উপর রাখতেন। আর শাহাদত আঙ্গুল দ্বারা ইশারা করতেন। এ সময় তিনি বৃদ্ধাঙ্গুলিকে মধ্যমার সাথে সংযুক্ত করতেন এবং বাঁ হাতের তালু (বাঁ) হাঁটুর রাখতেন। (সহীহ মুসলিম ১৩৩৬, সহীহ ইবনে হিব্বান-৫/২৭০)

হযরত ইবনে ওমর (রাঃ) থেকে বর্ণিতো। রাসূলুল্লাহ্ (সাঃ) নামায পড়ার সময় যখন বসতেন (বৈঠক করতেন) তখন হাত দুইখানা দুই হাঁটুর উপর রাখতেন। আর ডান হাতের বৃদ্ধাঙ্গুলির পার্শ্ববতী (শাহাদাত) আঙ্গুল উঠিয়ে ইশারা করতেন এবং বাঁ হাত বাঁ হাঁটুর উপর ছড়িয়ে রাখতেন। (সহীহ মুসলিম, হাদীস নং-১৩৩৭)

হযরত ইবনে ওমর (রাঃ) থেকে বর্ণিতো। রাসূলুল্লাহ্ (সাঃ) যখন তাশাহুদের জন্য বসতেন, তখন বাম হাতকে রাখতেন বাম হাঁটুর উপর এবং ডান হাতখানা ডান হাঁটুর উপর রাখতেন। আর (হাতের তালু ও আঙ্গুলসমূহ গুটিয়ে আরবী) তিপ্পান্ন সংখ্যার মতো করে শাহাদাত আঙ্গুল দ্বারা ইশারা করতেন। (সহীহ মুসলিম, হাদীস নং-১৩৩৮)

উল্লেখিতো হাদীসমূহে শুধুমাত্র আঙ্গুল দ্বারা ইশারা করার কথা এসেছে। আঙ্গুল নাড়ানোর কথা আসেনি। কিন্তু আঙ্গুল নাড়বে কি না? এ ব্যাপারে কোনো স্পষ্ট নির্দেশনা নেই। অন্য হাদীসে তাও স্পষ্ট ভাষায় উল্লেখ করে দেওয়া হয়েছে। যেমন-

হযরত আব্দুল্লাহ্ বিন জুবায়ের (রাঃ) থেকে বর্ণিতো। রাসূলুল্লাহ্ (সাঃ) যখন তাশাহুদ পড়তেন, তখন আঙ্গুল দিয়ে ইশারা করতেন, কিন্তু আঙ্গুল নাড়াতেই থাকতেন না। (সুনানে নাসায়ী কুবরা-১১৯৩, সুনানে আবু দাউদ-৯৮৯, মুসনাদে আবী আওয়ানা-১৫৯৪)

ইমাম নববী (রহঃ) বলেন- হাদীসটির সনদ সহীহ। (আলখুলাসা-১/৪২৮, আলমাজমূ-৩/৪৫৪)

মুহাদ্দিস আব্দুল হক শিবলী (রহঃ) বলেন-হাদীসটির সনদ সহীহ। (আলআহকামুস সুগরা-২৪৯)

এবার পড়ুন

Spread the love

Leave a Comment