নবী মুহাম্মদ (ﷺ) কি কবরে জীবিত আছেন?

নবী মুহাম্মদ (ﷺ) কি কবরে জীবিত আছেন?

সম্মানিত হুজুর সাহেব! আমার প্রশ্ন হল,নবী মুহাম্মদ (ﷺ)র ইনতেকাল হয়েছেন কি না?
যদি তাঁর ইনতেকাল (মৃত্যু) হয়ে থাকে,তাহলে এখনও কবরে জীবিত আছেন বলা কি ঠিক হবে? কুরআন ও সহীহ হাদীস এর উদ্ধৃতিসহ বিস্তারিত জানাবেন।
(প্রশ্নকারী:শাহজাহান সেখ,মুর্শিদাবাদ (পঃবঃ)

উত্তরঃ
যার জীবন আছে তারই মৃত্যু অবধারিত । এ থেকে নবী মুহাম্মদ (ﷺ) ব্যাতিক্রম নন।
এ বিষয়ে আহলে সুন্নাত ওয়াল জামাআত এর সুস্পষ্ট আকীদাহ হল,নবী (ﷺ) এর অবশ্যই ইন্তেকাল করেছেন, যেরূপ অনান্য সকল আম্বিয়া আলায়হিমুস সালামগন ইন্তেকাল করেছেন ।মহান আল্লাহ্ বলেছেন,

كل نفس ذائقة الموت

”সকল প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে” (সূরাহ আনকাবুত-৫৭)।

অন্যত্র আল্লাহ্ পাক নবীজী (ﷺ) কে সম্বোধন করে বলেছেন-

إنك ميت و إنهم ميتون

”আপনারও (নবী ) মৃত্যু হবে ও তাদেরও মৃত্যু হবে” (সূরাহ যুমার -৩০)


উপরোল্লিখিত আয়াতদ্বয়ের দ্বারা প্রমাণিত হয় যে,অনান্য নবীদের মতোই নবী মুহাম্মদ (ﷺ) এরও মৃত্যু হয়েছে তাতে কোনও সন্দেহ নেই ।

নবীজী (ﷺ) স্বীয় কবর মুবারকে কি এখন জীবিত আছেন?

এই বিষয়ে আহলে সুন্নাত ওয়াল জামাআতের আকীদাহ হল,নবী (ﷺ) আপন রওযা মুবারকে স্বশরীরে জীবিত আছেন । হুবহু আমাদের দুনিয়ার জীবনের মতো নয় বরং দুনিয়াবী জীবনের সাথে অনেকাংশে সাদৃশ্য ও মিল রয়েছে । পবিত্র কুরআনে আল্লাহ্ তায়ালা শহীদদের সম্পর্কে বলেছেন যে,

ولا تقولوا لمن يقتل في سبيل الله أموات بل أحياء ولكن لا تشعرون
”আল্লাহর রাস্তায় যারা শহীদ হয়েছেন তাঁদের তোমারা মৃত বলো না, বরং তাঁরা তো জীবিত আছেন, কিন্তু তোমরা তা অনুভব করতে পার না।” (সূরাহ বাক্বারাহ-১৫৪)

এই আয়াতে আল্লাহ্ সুবহানাহু ওয়া তায়ালা শহীদদের জীবিত বলেছেন ।নবীগন শহীদদের থেকেও অনেক উচ্চসম্মানি ও উচ্চ মর্যাদার অধিকারী। সুতরাং আম্বিয়া (আঃ) গনের বারযাখী জীবন শহীদদের থেকেও অনেক উচ্চতর এটা স্বাভাবিক।
তাই কবরের সুউচ্চ বারযাখী জীবনের কিছু প্রভাব দুনিয়ার জীবনের বিধিনিষেধের ক্ষেত্রেও পরিলক্ষিত হয়। এ কারণেই নবীজীর স্ত্রীদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া কারও জন্য বৈধ নয় ।


নবীগন কবরে জীবিত রয়েছেন এই মর্মে একাধিক হাদীস বর্ণিত আছে


عن أنس بن مالك رضي الله عنه قال قال رسول الله صلي الله عليه و سلم :الأنبياء أحياء في قبورهم يصلون
হযরত আনাস ইবনে মালিক (রাঃ) হতে বর্ণিত হয়েছে, তিনি বলেছেন যে,রসূলুল্লাহ (ﷺ) বলেছেন, সমস্ত আম্বিয়াগন স্বীয় কবর মুবারকে জীবত অবস্থায় নামায আদায় করছেন ।
(মুসনাদে আবী ইয়ালা আল-মুসিলী,পৃঃ-৬৫৮, হাদীস নম্বর-৩৪২৫)


عن أوس بن أوس رضي الله عنه قال قال رسول الله صلي الله عليه و سلم :إن الله حرم على الأرض أن تأكل أجساد الأنبياء
নবী (ﷺ) বলেছেন, অবশ্যই আল্লাহ্ তায়ালা যমীনের জন্য আম্বিয়াদের শরীর মুবারক কে খাওয়া হারাম করে দিয়েছেন । (মুসান্নাফ ইবনে আবী শাইবাহ -খন্ড-২,পৃষ্ঠা-২৯৮)


عن أنس بن مالك رضي الله عنه أن رسول الله صلي الله عليه و سلم قال :أتيت (و في رواية هداب) مررت على موسى ليلة أسرى بي عند الكثيب الأحمر و هو قائم يصلي في قبره
মেরাজ রজনীতে আমার গমন হয়েছিল মূসা (আঃ) এর কবরের নিকট দিয়ে যা অবস্থিত ছিল একটি লাল বর্ণের টিলার নিকটে, সেখানে তিনি আপন কবরে দাড়িয়ে নামায পড়ছিলেন ।
(সহীহ মুসলিম-খন্ড-২,পৃষ্ঠা-২৬৮)

عن أبي هريرة رضي الله عنه قال قال رسول الله صلي الله عليه و سلم :ما من أحد يسلم علي إلا رد الله روحي حتي أرد عليه السلام.
হযরত আবূ হুরাইরাহ (রাঃ) বলেন যে,রসূলুল্লাহ স. বলেছেন, যে কেউ আমার প্রতি সালাম প্রেরণ করলেই আল্লাহ্ তায়ালা আমার রূহকে ফিরিয়ে দেন, যাতে করে আমি তার সালামের উত্তর দিতে পারি। (আবূ দাউদ -পৃঃ-২৯৪)

عن أبي الدرداء رضي الله عنه قال قال رسول الله صلي الله عليه و سلم :فنبي الله حي يرزق
হযরত আবূ দারদা (রাঃ) বলেন যে,রসূলুল্লাহ (ﷺ) বলেছেন যে, আল্লাহর নবীগণ জীবিত রয়েছেন তাঁদেরকে রুযী (আহার) দেওয়া হয়। (ইবনে মাজাহ-খন্ড-১,পৃষ্ঠা-১১০)

উল্লেখ্য যে,হায়াতুন নবী অর্থাত্ নবীজী আপন কবর মুবারকে জীবত আছেন এই বিষয়টি একটি ইজমায়ী আকীদাহ। দ্রষ্টব্যঃ(তোহফাতুল ক্বারী, খন্ড-১,পৃষ্ঠা-১৯৮)
قال الإمام الحافظ محمد بن عبد الرحمن السخاوي الشافعي ” و نحن ونؤمن و نصدق بأنه صلي الله عليه و سلم حي يرزق في قبره و إن جسده الشريف لا تأكله الأرض و الإجماع على هذا
(القول البديع للعلامة السخاوي-١٧٢
)

উপরোল্লিখিত আয়াত ও সহীহ হাদীসসমূহ থেকে প্রমাণিত হয় যে, নবী (ﷺ) আপন কবর মুবারকে স্বশরীরে জীবিত রয়েছেন ।

و الله أعلم بالصواب

উত্তর প্রদানকারী :
মুফতী আজমত আলী,প্রধান শিক্ষক লালবাগ টিকটিকিপাড়া মাদরাসা,
মুর্শিদাবাদ, পঃবঃ (ভারত),তারিখ:০৬|১০|২০২০ মঙ্গলবার ।

Spread the love

1 thought on “নবী মুহাম্মদ (ﷺ) কি কবরে জীবিত আছেন?”

  1. আসসালামুআলাইকুম। একজন গর্ভবতী ম‌হিলার গর্ভাবস্থার ২ সপ্তাহ পর হ‌তে মা‌ঝে মাঝে জমাট বাঁধা রক্ত, আবার মা‌ঝে মা‌ঝে সাদা ও বাদামী র‌ঙের স্রাব দেখা যা‌চ্ছে। এমতাবস্থায় তার জ‌ন‌্য নামা‌জের বিধান কি?

    Reply

Leave a Comment