নবী (সাঃ) কে বিশ্ব নবী বলা কি কুফুরী?

প্রশ্নঃ- নবী (সাঃ) কে বিশ্ব নবী বলা কি কুফুরী?

উত্তরঃ- নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে কেউ যদি বিশ্ব নবী বলে তাহলে কোন ক্ষতি হবে না বরং জায়েয রয়েছে।

বিশ্বনবীর অর্থ ‘সমগ্র পৃথিবী’ বা ‘জগত’ যারা বিশ্বনবী বলে সেই ব্যক্তিদের উদ্দেশ্য এটা কখনও নয় যে নবীজী (সাঃ) শুধু এই বিশ্বেরই নবী,অন্য জগতের নবী নন ।

কয়েকটি উদাহরণ তুলে ধরা হলো,

আমি যদি বলি ‘আমার খোদা’ এতে এটা বুঝায় না যে আল্লাহ শুধু আমারই খোদা আর কারো খোদা নন ।

একটা বাবার যদি পাঁচটি সন্তান থাকে কোন একজন যদি বলে ‘আমার বাবা’ তার মানে এটা নয় যে বাকি চারজন সন্তানের বাবা নন তিনি।

পবিত্র কোরআনে আছে, هورب العرش العظيم “তিনি আরশে আজিমের রব”(প্রতিপালক)। এর অর্থ এটা কখনও নয় যে আল্লাহ পাক শুধু আরশেরই রব তথা প্রতিপালক ,অন্যান্য সৃষ্টির প্রতিপালক নন । বরং তিনি সমস্ত সৃষ্টির প্রতিপালক।

হাদীসে আছে নবীজি (সাঃ) বলেছেন ‘ أن الأرض لله ورسوله “নিশ্চয়ই জমিন আল্লাহ এবং তাঁর রাসূলের”। এর অর্থ এটা নয় যে আকাশ, চন্দ্র, সূর্য, গ্রহ, তারা, ইত্যাদি আল্লাহ ও রাসুলের নয়। হ্যাঁ যদি কেউ বলে ‘শুধু জমিন আল্লাহ ও তাঁর রাসূলের আকাশ নয়’ তাহলে এটা ভুল হবে তার ওপর ফতুয়া বর্তাবে।

গ্রামারের দিক দিয়ে বলতে পারা যায় যে যদি ‘ক্বায়েদে ইহতেরাজি’ হয় তাহলে ফতুয়া বর্তাবে আর যদি ‘ক্বায়েদে শারাফী’ হয় তাহলে ফতুয়া বর্তাবে না।

আমি যদি বলি যে আল্লাহপাক শুধু আমার খোদা (আর তার উদ্দেশ্য হয় যে অন্যকারো খোদা নন)তাহলে এটা হল ক্বায়েদে ইহতেরাজি। এটা হবে কফুরী ।

আর যদি বলি ‘আমার খোদা’ আল্লাহর মহব্বতে মত্ত হয়ে; আর আমার বিশ্বাস থাকে যে আল্লাহ যেমন আমার খোদা তেমনই তিনি সকলেরই খোদা এটাকে ক্বায়েদে শরাফী বলা হয়। এটা বলাতে কোন সমস্যা হবে না।

সুতরাং বিশ্বনবী বলা এটা হচ্ছে ক্বায়েদে শারাফী। ইহতেরাজি নয়। বিশ্বনবী বললে এর দ্বারা নবীজি (সাঃ)কে ছোট করা বা খাটো করা হয় না।

বিশ্বনবী বলার জন্য যে ব্যক্তি কাউকে কুফুরী ফতোয়া দিয়েছে সেই ব্যক্তি নিজেই কাফের হয়েছে সুতরাং প্রথমত সে নিজে তওবা করবে এবং ইউটিউব ফেসবুক হোয়াটসঅ্যাপ ইত্যাদি যেখানে যেখানে এই ভুল মসলা ছড়িয়েছে সেখানে সেখানে আবার সংশোধনীও ভিডিও অথবা পোস্ট করে প্রচার করবে।

هذا ما ظهر لي والعلم الحق عند الله تعالى

উত্তর দাতাঃ-

আযীযে মিল্লাত মুফতী আব্দুল আযীয কালিমী
ইমামঃ পাঁচতলা জামে মসজিদ,কিলিয়াচক।
শিক্ষকঃ- “এম জি এফ মাদীনাতুল উলূম”খালতিপুর,কালিয়াচক,মালদা, পঃবঃ, ভারত।

Spread the love

Leave a Comment