ফজরের সুন্নত নামাজ পড়ার পর যে দোয়া পড়তে হয়

ফজরের সুন্নত নামাজ পড়ার পর যে দোয়া পড়তে হয়

ফজরের দুই রাকাত সুন্নত নামাজের পর তিনবার একটি দোয়া পড়তে হয়, নবী (সাঃ) উম্মতকে শিক্ষা দেওয়ার জন্য, এই দোয়াটি পড়তেন ।
আবুল মালিহ তার বাবার সূত্রে বর্ণনা করেন,তার দাদা দুই রাকাত ফজরের (সুন্নাত)নামাজ আদায় করেছিলেন,এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর পাশে দুই রাকাত নামাজ আদায় করলেন তারপর তিনবার এই দোয়াটি পাঠ করলেন ।
দোয়াটি হলো-

اللَّهُمَّ رَبَّ جِبْرِيلَ، وَإِسْرَافِيلَ، وَمِيكَائِيلَ، وَمُحَمَّدٍ النَّبِيِّ صلى الله عليه وسلم ، أَعُوذُ بِكَ مِنَ النَّارِ
উচ্চারঃ- আললাহুম্মা রাব্বা জিবরীলা, ওয়া ইসরাফিলা,ওয়া মিকায়িলা, ওয়া মোহাম্মাদিন-নাবীয়্যা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, আউযু বিকা মিনান্নার ।

অর্থঃ- হে আল্লাহ তুমি জিব্রাইল ও ইসরাফিল ও মিকাইল ও নবী মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)এর প্রভু ,তোমার কাছে জাহান্নাম থেকে আশ্রয় চায়ছি ।

জাহান্নাম থেকে আশ্রয় চাওয়ার জন্য একাধিক দোয়া রয়েছে, তার মধ্যে এটি একটি খাস দোয়া যা ফজরের সুন্নত নামাজের পর পড়তে হয় ।

মনে রাখতে হবে প্রত্যেকটা নবী (আঃ) গুনাহ থেকে পবিত্র,মাসুম তাদের জন্য জাহান্নাম থেকে আশ্রয় গ্রহণ করার প্রয়োজন নেই । কারণ আল্লাহ তাদের জন্য জান্নাতের সর্বশ্রেষ্ঠ স্থান নির্ধারণ করে রেখেছেন । আর আমাদের নবী হলেন সর্বশ্রেষ্ঠ নবী, তিনি মাকামে মাহমুদ (সর্বোচ্চ প্রশংসিত ও সম্মানিত স্থানে) অবস্থান করবেন । উম্মতকে শিক্ষা দেওয়ার জন্য তিনি এই দুয়াগুলো পাঠ করতেন । যাতে করে এগুলো আমল করে উম্মত লাভবান হতে পারে ।

হাজারো সালাম সেই দরদী নবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি, যিনি উম্মতের কান্ডারী, যিনি সব সময় আমাদের কথা ভেবেছেন, এবং এখনো সাবজে গুম্বাদ এর নিচে শুয়ে শুয়ে উম্মতের কথা চিন্তা করেন ।

প্রিয় পাঠক এই দোয়াটি নিয়মিত ফজরের সুন্নত নামাজের পর পাঠ করার অভ্যাস করবেন । ইনশাল্লাহ জাহান্নাম থেকে আল্লাহর রহমতে মুক্তি পাওয়া যাবে ।

Spread the love

2 thoughts on “ফজরের সুন্নত নামাজ পড়ার পর যে দোয়া পড়তে হয়”

Leave a Comment