বন্ধু নির্বাচনের ক্ষেত্রে মহান আল্লাহপাকের নির্দেশ

বিসমিল্লাহির রহমানির রহিম

কোনো মানুষকে বন্ধু হিসেবে নির্বাচন করতে হলে যে গুণকে অগ্রাধিকার দিতে হবে তা বর্ণনা করতে গিয়ে আল্লাহ বলেন, ‘হে মুমিনগণ, তোমরা আল্লাহকে ভয় করো এবং সত্যবাদীদের সঙ্গী হও।’ (সুরা তাওবা : আয়াত ১১৯)

তাইতো যার মধ্যে কুরআন হাদিসের ভালোবাসা বা অনুভূতি নেই, ইসলাম তাকে বন্ধু হিসেবে গ্রহণ করতে নিষেধ করেছেন। আল্লাহ বলেন, ‘মুমিনগণ যেন অন্য মুমিনকে ছেড়ে কোনো কাফিরকে বন্ধুরূপে গ্রহণ না করে। আর যারা এরূপ করবে, আল্লাহর সঙ্গে তাদের কোনো সম্পর্ক থাকবে না।’ (সুরা আল-ইমরান : আয়াত ২৮)

‘তুমি নিজেকে তাদের সংসর্গে আবদ্ধ রাখ, যারা সকাল-সন্ধ্যায় তাদের পালনকর্তাকে তাঁর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে আহ্বান করে এবং তুমি পার্থিব জীবনের সৌন্দর্য কামনা করে তাদের থেকে নিজের দৃষ্টি ফিরিয়ে নেবে না। যার মনকে আমার স্মরণ থেকে অবচেতন করে দিয়েছি, যে নিজের প্রবৃত্তির অনুসরণ করে এবং যার কার্যকলাপ হচ্ছে সীমা অতিক্রম করা, তুমি তার আনুগত্য করবে না।’ (সুরা কাহাফ : আয়াত ২৮)

‘আর ঈমানদার পুরুষ ও ঈমানদার নারী একে অপরের বন্ধু। তারা ভাল কথার শিক্ষা দেয় এবং মন্দ থেকে বিরত রাখে। নামায প্রতিষ্ঠা করে, যাকাত দেয় এবং আল্লাহ ও তাঁর রাসুলের নির্দেশ অনুযায়ী জীবন যাপন করে। এদেরই উপর আল্লাহ তা’আলা দয়া করবেন। নিশ্চয়ই আল্লাহ পরাক্রমশীল, সুকৌশলী। (সুরা তাওবা : আয়াত ৭১)

“হে মুমিনগণ, আহলে কিতাবদের মধ্য থেকে
যারা তোমাদের ধর্মকে উপহাস ও খেলা
মনে করে, তাদেরকে এবং অন্যান্য
কাফেরকে বন্ধু রূপে গ্রহণ কর না।
আল্লাহকে ভয় কর, যদি তোমরা ঈমানদার
হও।” (সূরাহ আল-মায়িদাহ, আয়াত : ৫৭)

চোখের পানি কোনো সাধারন পানি নয় চোখের পানি নিয়ে উইলিয়াম ফ্রে নামে একজন বিজ্ঞানী প্রায় ১৫ বছর গবেষণা করেছেন। এ বিষয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ।

ঈসা (আঃ) এর মোজেজা ও রুটি চুরির ঘটনা জানতে এখানে ক্লিক করুন

Spread the love

Leave a Comment