মৃত্যু কি ? মো’মিন বনাম কাফিরের মৃত্যু

كُلُّ نَفْسٍ ذَائِقَةُ الْمَوْتِ
প্রত্যেক আত্মাকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে ৷ (সুরা আম্বিয়া)

প্রত্যেক সম্প্রদায়ের একটি মেয়াদ রয়েছে। যখন তাদের মেয়াদ এসে যাবে, তখন তারা না এক মুহুর্ত পিছে যেতে পারবে, আর না এগিয়ে আসতে পারবে। (অর্থাৎ নির্ধারিত সময়ের মধ্যে মৃত্যু হবে) (সূরা আল আ’রাফ:34)

মৃত্যু থেকে কেও বাঁচতে পারবে না ৷

দেহ থেকে আত্মার বিচ্ছিন্ন ঘটাকেই মৃত্যু বলা হয় ৷

একজন মো’মিন মৃত্যু বরণ করার সময় আল্লাহর রহমতে মৃত্যুর যন্ত্রনা বা কষ্ট থেকে মুক্তি লাভ করে এবং ফারিস্তাগন বড় সম্মানের সঙ্গে তার রুহ আত্মা নিয়ে যায় ৷ আর কাফির মৃত্যু বরণ করলে সে সিমাহীন কষ্ট পায় এবং আজাবের ফারিস্তারা তার রুহ নিয়ে যায় ৷

মো’মিনের মৃত্যু বনাম কাফিরের মৃত্যু কেমন হবে এই সম্পর্কে জানব ৷

হজরত আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন, রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,যখন মো’মিনের মৃত্যুর সময় উপস্থিত হয়, ফেরেশতাগণ সাদা রেশমী কাপড় নিয়ে আসেন এবং রূহ বা আত্মাকে বলেন, তুমি আল্লাহ তায়ালার ওপর সন্তুষ্ট, আর আল্লাহ তায়ালাও তোমার ওপর সন্তুষ্ট | এ অবস্থায় দেহ হতে বেরিয়ে এসো , আল্লাহ তায়ালার রিজিক ও অনুগ্রহের দিকে চলো। তিনি তোমার ওপর রাগাম্বিত নন (অর্থাৎ তিনি তোমার উপর সন্তষ্ট হয়েছেন) ।
তখন মিস্কের খুশবুর মতো রূহ দেহ হতে বেরিয়ে আসে। ফারিস্তাগণ সম্মানের সাথে তাকে হাতে হাতে নিয়ে চলে। এমনকি আসমানের দরজা পর্যন্ত নিয়ে আসে। ওখানে ফারিস্তাগণ পরস্পরকে বলাবলি করেন, কি পবিত্র খুশবু পৃথিবীর দিক হতে আসছে। তারপর তাকে মুমিনদের রূহের কাছে আনা হয়। ওই রূহগুলো এ রূহটিকে দেখে এভাবে খুশী হয়ে যায়, যেভাবে তোমাদের কেউ হারিয়ে গিয়ে ফিরে আসলে খুশী হও। তারপর সব রূহ এ রূহটিকে জিজ্ঞেস করে অমুক ব্যক্তি কি করে? অমুক কি করে ? তারা নিজেরা আবার বলাবলি করে, এখন এ রূহকে ছেড়ে দাও (অর্থাৎ কিছু জিজ্ঞেস করো না)। এখন সে  দুনিয়ার শোকতাপে আছে।

তারপর একটু স্বস্তির পরে (সে নিজেই বলে) অমুক ব্যক্তি যার সম্বন্ধে তোমরা জিজ্ঞেস করেছিলে, সে মৃত্যু বরণ করেছ । সে কি তোমাদের কাছে আসেনি? রূহগুলো বলে, তাকে তো তার (উপযুক্ত স্থান) হাবিয়্যাহ্ জাহান্নামে নিয়ে যাওয়া হয়েছে।

(ঠিক এভাবে কোন কফিরের মৃত্যুর সময় ঘনিয়ে আসলে তার কাছে আযাবের ফারেশতা শক্ত চটের বিছানা নিয়ে আসেন। আর তার রূহকে বলেন, হে রূহ। আল্লাহর আযাবের দিকে বেরিয়ে এসো। এ অবস্থায় যে, তুমি আল্লাহর ওপর অসন্তুষ্ট ছিলে, তিনিও তোমার প্রতি অসন্তুষ্ট। তারপর রূহ তার (কাফির ব্যক্তির) দেহ থেকে পচা লাশের দুর্গন্ধ নিয়ে বেরিয়ে আসবে। ফারিশতারা একে জমিনের দরজার দিকে নিয়ে যাওয়া। সেখানে ফারিস্তাগণ বলবে, কত খারাপ এ দুর্গন্ধ। তারপর এ রূহটিকে কাফিরদের রূহের কাছে নিয়ে যাওয়া হবে। ( নাসায়ী শরীফ ১৮৩৩)

আমরা আল্লহর হুকুম মেনে চলতে পারলে আমাদের পরকাল হবে উজ্বল ও শান্তিপূর্ণ ,হে আল্লাহ  আমাদেকে শয়তানের চক্রান্ত থেকে রক্ষা করুন এবং আমাদেরকে ৷ কবুল করে নিন — আমিন আমিন আমিন

Spread the love

Leave a Comment