মেহেদি সম্পর্কে ইসলামী বার্তা-মেহেদি পরার বিধান

মেহেদি সম্পর্কে ইসলামী বার্তা

আসসালামু আলাইকুম, হুজুর আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন । মেহেদি সম্পর্কে অমার তিনটি প্রশ্নের উত্তর দিলে খুশি হতাম ।

(১) মেয়েদের মেহেদি পরা সম্পর্কে নবী(ﷺ)কি বলেছেন ?
(২) মেয়েরা পায়ে মেহেদী দিতে পাবে নাকি পাবে না?
(৩) ছেলেদের জন্য কি মেহেদি ব্যবহারের অনুমতি রয়েছে?

উত্তরঃ- ০১

পবিত্র হাদিস শরিফে মেয়েদের হাত মেহেদি দ্বারা রঙ্গিন করতে উৎসাহিত করা হয়েছে ।

মেহেদি না থাকলে মেয়েদের হাত পুরুষের হাতের মতো হয়ে যায়- যা শরিয়তে অপছন্দনীয়।

মেহেদি পরার ব্যাপারে খুব সুন্দর একটি হাদিস রয়েছে তা হল-

আম্মাজান আয়িশাহ (রাঃ) থেকে বর্ণিতঃতিনি বলেন, এক মহিলা পর্দার আড়াল হতে একটি কিতাব হাতে নিয়ে রাসূলুল্লাহ (ﷺ)-এর দিকে বাড়িয়ে দিলো। রাসূলুল্লাহ (ﷺ) তাঁর হাত না বাড়িয়ে বললেনঃ আমি বুঝতে পারছি না এটা কোন পুরুষের হাত নাকি নারীর হাত? সে বললো, বরং নারীর হাত। নবী (ﷺ) বললেনঃ তুমি মহিলা হলে অবশ্যই তোমার নখগুলো মেহেদির রং দ্বারা রঞ্জিত করতে।
(আবু দাউদ,৪১৬৬)

এজন্য উলামায়ে কেরাম মেয়েদের হাতে মেহেদি ব্যবহার করা মুস্তাহাব বলেছেন। ইমাম শাফেয়ী (রহ.)- এর মতে যে মহিলার স্বামী রয়েছে তার জন্য সব সময় হাতে মেহেদির আলামত/রং রাখা মুস্তাহাব।

মেহেদি সংক্রান্ত হাদিস ও মনীষীদের বাণী থেকে বুঝে আসে, যদি সম্ভব হয় তাহলে সব সময় হাতে মেহেদির রং রাখা উত্তম। আর যদি সম্ভব না হয় তাহলে মাঝেমধ্যে হলেও রাখা উচিত।

উত্তরঃ-০২

মেয়েদের পায়ে মেহেদি দেয়া জায়েয। এতে কোনো সমস্যা নেই। অনেকে বলেন, যেহেতু নবিজি (ﷺ) তাঁর দাড়ি মোবারকে মেহেদি দিতেন, সেহেতু নারীদের জন্য পায়ে মেহেদি দেওয়া উচিত নয়। এই ধারণাটি সম্পূর্ণ ভুল। নবিজি তো মাথায় তেলও ব্যবহার করতেন। অথচ আমরা অনেকে তো পায়ে তেল ব্যবহার করি। এগুলো আবেগী কথা-বার্তা। বরং, নারীরা পায়ে মেহেদী দিতে পারবে। এ ব্যাপারে আলিমগণ একমত।
(ফাতহুল বারি: ১০/৩৬৭, রাদ্দুল মুহতার: ৬/৪২২)

আল্লামা ইবনে নুজাইম বলেন, নারীদের হাতে পায়ে মেহেদি ব্যবহার করতে কোনো আপত্তি নেই, যদি তা দিয়ে কোনো প্রাণীর প্রতিকৃতি আঁকা না হয়। (ফাতাওয়া হিন্দিয়্যাহ-৫/৩৫৯, আলবাহরুর রায়িক-৮/২০৮)

উত্তরঃ-০৩

পুরুষদের জন্য সাজ-সজ্জার উদ্যেশ্যে তারা কখনও হাতে-পায়ে মেহেদি লাগাতে পারবে না। কারণ এটা এক ধরনের রঙ। আর শরিয়ত অনুযায়ী পুরুষের জন্য দাড়ি ও চুল ছাড়া রং ব্যবহার করা নিষিদ্ধ। তবে হাতের স্কিনের সমস্যা হলে চিকিৎসার উদ্দেশ্যে মেহেদি ব্যবহার করতে পারবে ।

হজরত আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, পুরুষের সুগন্ধি এমন হবে যার সুগন্ধ প্রকাশ পায় কিন্তু রঙ গোপন থাকে এবং নারীর সুগন্ধি এমন হবে যার রঙ প্রকাশ পায় কিন্তু সুগন্ধ গোপন থাকে। ( তিরমিযী হাদীস নং ২৭৮৭)

হাদিসের ভাষ্য অনুযায়ী, পুরুষ সাজসজ্জার জন্য রং ব্যবহার করতে পারবে না। আরো একাধিক হাদিসে অঙ্গসজ্জার জন্য পুরুষকে রং ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। তবে চুল ও দাঁড়িতে ব্যবহার করতে পারবে। আর চিকিৎসার প্রয়োজনে যেকোনো স্থানে মেহেদগ ব্যবহার করা জায়েজ আছে। (রদ্দুল মুহতার ৬/৪২২)

ভিডিওটি দেখুন

Madina786 YouTube Channel

এবার এটা পড়ুন- তুমি তাদের মতো হয়ো না! Islamic Bangla Post

Spread the love

Leave a Comment