লাইলাতুল কদর বা শবে কদর কোন রাতে খুঁজবেন ?

লাইলাতুল কদর বা শবে কদর কোন রাতে খুঁজবেন ?

ණ: আমি এ গ্রন্থ-টি নাযিল করেছি এক মর্যাদাপূর্ণ রাতে, তুমি কি জানো সেই (মর্যাদাপূর্ণ) রাতটি কি ? মর্যাদাপূর্ণ এ রাতটি হাজার মাসের চেয়ে উত্তম; এতে (ফেরশতা ও তাদের সর্দার)’রূহ’ তাদের মালিকের সব ধরনের আদেশ নিয়ে (যমীনে) অবতরণ করে, ( সে আদেশ বার্তাটি হচ্ছে চিরন্তন)প্রশান্তি, তা ঊষার আবির্ভাব পর্যন্ত (অব্যাহত) থাকে। ( সূরাঃ- আল ক্বাদর, আয়াতঃ- ১-৫)

লাইলাতুল কদরে সওয়াবের আশায় রাতে জেগে ইবাদাত করলে আল্লাহ্‌ আতীতের গুনাহ মাফ করেন।

(01) ණ: আবুল ইয়ামান (رحمة الله)…… আবূ হুরায়রা (رضي الله عنه) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেনঃ- যে ব্যক্তি ইমানের সাথে সওয়াবের আশায় লায়লাতুল কদর-এ ইবাদতে রাত্রি জাগরণ করবে, তার অতীতের গুনাহ মাফ করে দেওয়া হবে। ( সহীহ বুখারী শরীফঃ- ৩৪, খণ্ডঃ- ০১)

(02) ණ: কুতায়বা ইবন সা’ঈদ (رحمة الله)…… আয়িশা (رضي الله عنه) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেনঃ- তোমরা রমযানের শেষ দশকের বেজোড় রাতে লাইলাতুল কদরের সন্ধান কর। ( সহীহ বুখারী শরীফঃ- ১৮৯০ )

লাইলাতুল কদর কোন রাতে খুঁজবেন ?

(01) ණ: কুতায়বা ইবন সা’ঈদ (رحمة الله)…… আয়িশা (رضي الله عنه) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেনঃ- তোমরা রমযানের শেষ দশকের বেজোড় রাতে লাইলাতুল কদরের সন্ধান কর। ( সহীহ বুখারী শরীফঃ- ১৮৯০, খণ্ডঃ- ০৩)

(02) ණ: যের (ইবনে হুবায়েশ) থেকে বর্ণিত। তিনি বলেছেনঃ আমি উবাই ইবনে কাবকে বলতে শুনেছি । তাঁকে বলা হলো যে, আবদুল্লাহ ইবনে মাসুউদ (رضي الله عنه) বলেন- যে ব্যক্তি সারা বছর রাত জেগে নামায পড়বে সে কদরের রাত প্রাপ্ত হবে । এ কথা শুনে উবাই ইবনে কাব (رضي الله عنه) বললেনঃ যিনি ছাড়া কোন ইলাহ নেই সেই মহান আল্লাহ্‌র কসম! নিশ্চিতভাবে লাইলাতুল কদর রমযান মাসে । এ কথা বলতে তিনি কসম করলেন কিন্তু ইনশাআল্লাহ্‌ বললেন না । (অর্থাৎ তিনি নিশ্চিতভাবেই বুঝলেন যে রমযান মাসের মধ্যেই ‘লাইলাতুল কদর’ আছে) । এরপর তিনি আবার বললেনঃ- আল্লাহ্‌র কসম! কোন রাতটি কদরের রাত তাও আমি জানি । সেটি হলো এ রাত যে রাতে রাসূলুল্লাহ (ﷺ) আমাদেরকে নামায পড়তে আদেশ করেছেন। সাতাশ তারিখের সকালের পূর্বের রাতটিই সেই রাত।


আর ঐ রাতের আলামত বা লক্ষণ হলোঃ- সেই রাত শেষে সকালে সূর্য উদিত হবে তা উজ্বল হবে কিন্তু সেই সময় (উদয়ের সময়) তার কোন আলোক রশ্মি থাকবে না (অর্থাৎ অন্যদিনের চেয়ে কিছুটা ব্যতিক্রমধর্মী হবে) ( সহীহ মুসলিমঃ- ১৬৬২। খণ্ডঃ- ০৩ )
(টীকাঃ- লাইলাতুল কদর এর মধ্যে রমযানের বেজোড় রাতগুলি ২১, ২৩, ২৭শে রাত্রি গুলির সম্ভাবনা সর্বাপেক্ষা বেশী । অধিকাংশ উলামা এ মতটি গ্রহণযোগ্য বলে মনে করেছেন ।)

তারাবীহ নামাযের নিয়াত দোয়া ও মুনাজা

লাইলাতুল কদর/ শবে কদরের ৭টি আলামত

Spread the love

Leave a Comment