সুখ কি ? আপনার সুখ কোথায় ? সুখ নিয়ে উক্তি

আপনার সুখ কোথায় ?

তার গাড়ি আছে, বাড়ি আছে, ধনসম্পদও অঢেল। সে সুখী মানুষ! হয়তো আপনার আমার চোখে। তাকেও তো একবার কেউ জিজ্ঞেস করে এসো— আসলেই সে কতটা সুখী?

হাজারো টাকার মালিক হয়ে যখন জীবন উপভোগ করার সময় আসল, তখন কিডনি একটা বিকল হয়ে গেল,হার্ট নষ্ট হয়ে গেল,সুগার শরিরে বাসা বাঁধলো ! উচ্চ-রক্তচাপের কারণে গরুর মাংস খাওয়াটা আর নসিব হলো না! সন্তানরা সময় দিয়ে যায় আসে, সপ্তাহে একবার! আরো নানাবিধ অস্থিরতা হৃদয়টাকে সর্বক্ষণ যন্ত্রণায় ভোগায়! উপায়ন্তর হয়ে শেষ বয়সে বাকী থাকে শুধুই— মৃত্যু কামনা! এটাই কি তাহলে সুখ? নাকি যাদের আয় কম, তবুও রাতের ঘুমটা ভালো হয়— তারা সুখি? একটু চিন্তা করুন।

সুখের ভুল সংজ্ঞা হৃদয়ে গেঁথে সুখের তালাশ করো না। সন্ধান করতে করতে ক্লান্ত হয়ে পরবে, সুখের সাক্ষাৎ পাবে না কখনোই।

সুখ— ইসলারের ছায়াতলে বসবাসের নাম। সুখ— আল্লাহর আনুগত্য। সুখ— রাসূলে আরাবির আনুগত্য। তা তোমার সম্পদ যতটুকুই থাকুক না কেন, তোমাকে যত কম মানুষই চিনুক না কেন, তুমি যে অবস্থায়ই থাকো না কেন— বিশ্বাস করো তুমি সুখে থাকবে, যদি তোমার প্রশান্তির মূলমন্ত্র জানা থাকে তুমি এহকাল ও পরকালে সুখী হবে। সুখ যিনি দিবেন তাকেই ভুলে গিয়ে— সুখ তালাশ করছো বোকা? কোদিন প্রকৃত সুখ পাবেনা ।। না না না না না ১০০০বার না ।

সূরা আলে ইমরানের ১৪৫ নং আয়াতে আল্লাহ তায়ালা বলেন—যে দুনিয়া চায় তাকে দুনিয়া দান করা হয়। আর যে আখিরাত চায়, তাকে আখিরাত দান করা হয়।

আর মনে রাখবেন— আখিরাত যারা চায়, তারাই দুনিয়াতে সুখের সন্ধান পায়। ‘নিশ্চয়ই আল্লাহর স্মরণেই রয়েছে অন্তরের প্রশান্তি।’ [সূরা রাদ, আয়াত- ২৮]

লেখেছেন~স্বাধীন আহমেদ

Spread the love

Leave a Comment