সহবাসের জন্য কি স্ত্রীর অনুমতি নিতে হবে?

সহবাসের জন্য কি স্ত্রীর অনুমতি নিতে হবে?

প্রশ্ন: স্ত্রীর সাথে সহবাসের (মিলনের) জন্য কি তাঁর অনুমতি নেওয়া প্রয়োজন?

কয়েকদিন ধরে একটি নিউজ চোখে পড়ছে যে, স্ত্রীর বিনা অনুমতিতে তাঁর সাথে মিলন করা স্বামীর জন্য ধর্ষণ হিসেবে ধরা হবে!!!! Fantastic ! প্রাথমিক চিকিৎসা স্বরুপ এসব জ্ঞানপাপীদেরকে উত্তম মাধ্যম দেওয়া অত্যন্ত সমীচীন! আসুন জেনে নিই ইসলাম ধর্ম কি বলে?

আজ স্ত্রীর উপর স্বামীর অধিকার নিয়ে লিখবো। অন্যদিন স্বামীর উপর স্ত্রীর অধিকার নিয়ে লেখার চেষ্টা করবো (ইনশাআল্লাহ।)

মহানবী (সাঃ) বলেছেন“ স্বামী যখন তাঁর স্ত্রীকে দৈহিক প্রয়োজনে আহবান করবে, সে যেনো স্বামীর কাছে অত্যন্ত দ্রুতো চলে আসে। এমনকি সে রান্না ঘরে রুটি পাকানোর কাজে ব্যাস্ত থাকলেও। (সুনানে তিরমিযি ১১৬০ সহীহুল জামে ৫৩৪)

মহানবী (সাঃ) বলেছেন“ যে স্ত্রী স্বামীর ডাকে সাঁড়া না দেয় এবং স্বামী রাগান্বিতো অবস্হায় সারারাত একাকী কাটায়, সে স্ত্রীর উপর ফিরিশ্তারা সকাল পর্যন্ত লা’নত দিতে থাকে। (সহীহুল বোখারি ৫১৯৩) (সহীহ মুসলিম ১৪৩৬) (সুনানে আবু দাউদ ২১৪১) (নাসাঈ)

মহানবী (সাঃ) বলেছেন“ তিন ব্যাক্তির নামাজ তাঁদের মাথা অতিক্রম করেনা অর্থাৎ কবুল হয়না। তন্মধ্যে একজন হলেন অবাধ্য স্ত্রী, যে স্বামীর ডাকে সাঁড়া দেয়না এবং স্বামী রাগান্বিতো অবস্হায় ঘুমায়। (তাবরানী ১০৮৬,তিরমিযি ৩৬০)

মহানবী (সাঃ) বলেছেন“ স্বামীর অনুমতি ব্যাতিরেকে নফল রোজা রাখা যাবেনা এবং স্বামীর অপছন্দ ব্যাক্তিকে ঘরে প্রবেশ করানো যাবেনা। (সহীহুল বোখারি ৫১৯৫)

মহানবী (সাঃ) বলেছেন“ পরকালে আল্লাহপাক স্বামীর প্রতি অকৃতোজ্ঞ স্ত্রীর দিকে তাকাবেন না। (নাসাঈ কুবরা ৯১৩৫) (বাযযার ২৩৪৯) (তাবারানী হাকেম ২৭৭১,বাইহাক্বী ১৪৪৯৭)

মহানবী (সাঃ) বলেছেন“ কোনো স্ত্রী যদি তাঁর স্বামীর অধিকার সম্পর্কে জানতো, দিনে বা রাতের খাবার শেষ করে স্বামীর পাশে সারাক্ষণ দাঁড়িয়ে থাকতো। (সহীহুল জামে ৫২৫৯)

মহানবী (সাঃ) বলেছেন“ স্বামীর অবাধ্য স্ত্রীর জন্য জান্নাত হারাম। (মুসনাদে আহমদ ১৯০০৩)

মহানবী (সাঃ) বলেছেন“ যে স্ত্রী তাঁর স্বামীকে কষ্ট দেয়, জান্নাতের হুরেরা বলেন“ তোমার স্বামীকে কষ্ট দিওনা। তিনি তোমার কাছে সাময়িক মেহমান মাত্র। তোমাকে ছেড়ে অচিরেই আমাদের কাছে ফিরে আসবে। (তিরমিযি ১১৭৪) (ইবনে মাজাহ ২০১৪)

সহবাসের জন্য কি স্ত্রীর অনুমতি নিতে হবে?

স্ত্রী যদি সুস্থ্য থাকে কোনো সমস্যার মধ্যে (মাসিক,নেফাস,প্রচন্‌ড শরীর খারাপ ) না থাকে তাহলে, স্বামী নিজের ইচ্ছে মত যে কোন সময় সহবাস করতে পারে । অনেক পুরুষ মাসিকের সময় সহবাস করতে বাথ্য করে এটা ঠিক না । মাসিকের সময় সহবাস করা হারাম ।

এবার পড়ুন

Spread the love

Leave a Comment