হস্তমৈথুন (Masturbation)থেকে মুক্তি পাব কিভাবে ?

হস্তমৈথুন (Masturbation) থেকে মুক্তি পাব কিভাবে ?

সর্বদিক বিবেচনায় হস্তমৈথুন (Masturbation) একটি মারাত্মক বদঅভ্যাস। চিকিৎসাবিদগণ বলে থাকেন, এতে বহুমুখী ক্ষতি ও অনিষ্টের আশঙ্কা রয়েছে। এতে এমন ক্ষতি রয়েছে যা স্বাস্থ্যের পক্ষে বড়ো বিপজ্জনক; এ কাজ যৌনশক্তিকে দুর্বল করে ফেলে, চিন্তাশক্তি ও দূরদর্শিতার ক্ষতি সাধন করে এবং কখনো বা এর অভ্যাসী ব্যক্তিকে প্রকৃতো দাম্পত্যসুখ থেকে বঞ্চিতো করে। ইসলামের দৃষ্টিতে এটি সীমালংঘন বিধায় কবিরা গুনাহ।

পবিত্র কুরআনে আল্লাহ তাআলা বলেন, মুমিনদেরকে বলুন, তারা যেনো তাদের দৃষ্টি নতো রাখে এবং তাদের যৌনাঙ্গের হেফাযত করে। এতে তাদের জন্য খুব পবিত্রতা আছে। নিশ্চয় তারা যা করে আল্লাহ তা অবহিতো আছেন। (সূরা আন-নূর ৩০)

এ জঘন্য অভ্যাস থেকে মুক্তি পেতে হলে-

১.প্রথমে এ কবিরা গুনাহ থেকে তাওবা করুন। কারণ, যদি সীমালংঘনকারী সত্যিকার অর্থে দৃঢ়চিত্তে তাওবা করে, তাহলে আল্লাহ তাআলা তার তাওবা কবুল করেন এবং তাকে ক্ষমা করে দেন। আল্লাহ তাআলা বলেন, তবে যে তাওবা করে ঈমান আনে এবং সৎকর্ম করে। পরিণামে আল্লাহ তাদের পাপগুলোকে পুণ্য দ্বারা পরিবর্তন করে দেবেন। আল্লাহ অতীবো ক্ষমাশীল, পরম দয়ালু। (সূরা আল ফুরকান ৭০)

আর যে (ব্যভিচার থেকে) তাওবা করে এবং সৎকাজ করে তবে নিশ্চয় সে পরিপূর্ণভাবে আল্লাহর দিকে প্রত্যাবর্তন করে। (সূরা আল ফুরকান ৭১)

২.যদি আপনি আসলেই নিষ্কলুষভাবে আল্লাহর কাছে তাওবা করতে চান তাহলে এই পাপে পুনোরায় পতিতো হওয়ার সকল উপায় উপোকরণ কর্তন করুন। পর্নফিল্ম এবং নোংরা ছবি দেখাসহ ইত্যকার বিষয় থেকে বিরতো থাকুন।

৩.বিয়ে করার সুযোগ থাকলে বিয়ে করে নিন। অন্যথায় মাঝে মাঝে নফল রোজা রাখুন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যুবক সম্প্রদায় ! তোমাদের মধ্যে যারা বিবাহ করার সামর্থ্য রাখে, তারা যেনো বিবাহ করে। কেনোনা, বিবাহ তার দৃষ্টিকে সংযতো রাখে এবং যৌনতাকে সংযমী করে এবং যাদের বিবাহ করার সামর্থ্য নাই, সে যেনো রোযা পালন করে। কেনোনা, রোযা তার যৌনতাকে দমন করে। (বুখারী, হাদীস নং-৪৯৯৬)

৪.কোনো কোনো সময় হস্তমৈথুন বেশি করেন, সেই সময়গুলো চিহ্নিত করুন। সে সময়গুলোর ব্যাপারে আল্লাহকে ভয় করুন।

৫.বাথরুম বা ঘুমাতে যাওয়ার আগে যদি উত্তেজিতো থাকেন, বা হঠাৎ কোনো সময়ে যদি এমন ইচ্ছে হয়, তাহলে সাথে সাথে কোনো কাজে ব্যস্ত হয়ে যান।

৬.গোসল করার সময় এমন ইচ্ছে জাগলে শুধু ঠাণ্ডা পানি ব্যাবহার করুন এবং দ্রুতো গোসল ছেড়ে বাথরুম থেকে বের হয়ে আসুন।

৭.কম্পিউটার লিভিং রুমে নিয়ে নিন যাতে অন্যরাও দেখতে পায় আপনি কী করছেন। এতে পর্ণ সাইটে ঢোকার ইচ্ছে কমে যাবে। প্রয়োজনে আপনার পিসিতে এন্টি-পর্ণ জাতীয় সফটওয়্যার ইন্সটল করুন। এগুলো ইন্সটল করা থাকলে সাধারণতো পর্ণ সাইটে প্রবেশ করা যায় না।

পরিশেষে আপনাকে একটি হাদীস শোনাচ্ছি। আশা করি, উপকৃতো হবেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

তোমরা আমার জন্য ছয়টি জিনিসের দায়িত্ব নাও আমি তোমাদের জান্নাতের দায়িত্ব নেবো। যখন কথা বলো, সত্য বলো। আর যখন ওয়াদা করো, তখন তা পুরা করো, আর যখন তোমার নিকট আমানত রাখা হয় তা তুমি হকদারদের নিকট পৌঁছে দাও। তোমরা তোমাদের লজ্জাস্থানের হেফাজত করো। তোমাদের চক্ষুকে অবনতো রাখো আর তোমাদের হাতদ্বয় হারাম থেকে গুটিয়ে রাখো। (মুসনাদে আহমদ ২২২৫১)

বিবাহ হল সব থেকে উত্তম উপায় হস্তমৈথুন (Masturbation)থেকে বেচে থাকার । সুযোগ থাকলে কোনো ভাবেই দেরী ককরবেন না । রিজিকের মালিকক আল্লাহ,তাই আল্লাহর উপর ভরসা রেখে বিয়ে করে নিন এবং নিজের চরিত্রকে হেফাজোত করুন ।

Spread the love

Leave a Comment