হাসান বাসরি (রহঃ) এর উপদেশ

ইমাম হাসান বাসরি (রহঃ) এর উপদেশ

ইমাম হাসান বাসরি (রাহঃ) একদিন এক ব্যক্তির দাফনের সময় উপস্থিত হয়ে বলেছিলেনঃ

“আল্লাহর রাহমাত বর্ষিত হোক সেসব মানুষদের উপরে যারা আজকের দিনটির মত দিনের জন্য পরিশ্রম করে; কেননা আজকে তোমরা এমন সব কাজ করতে পারছ যা কবরের বাসিন্দা তোমাদের এই ভাইয়েরা করতে পারছে না।

তাই, হিসাব-নিকাশ শুরু হবার ভয়াবহ দিনটি আসার পূর্বেই তোমাদের স্বাস্থ্য এবং অবসর সময়ের পূর্ণ ব্যবহার করো।” (ইবনে আবি আল-দুনিয়া, দাম আল-দুনিয়া অনুচ্ছেদ ৫৩)

ইমাম হাসান বাসরি (রহঃ) এর কএকটি দারুন উপদেশঃ

”অন্তর মাঝে যেসব কুমন্ত্রণা সৃষ্টি হয় তা সব শয়তানের পক্ষ থেকে। এসব কুমন্ত্রণা দূর করার জন্য আল্লাহর যিকর ও কুরআন তিলাওয়াতের সাহায্য নেয়া উচিত”।

”আমি এমন মানুষদের সান্নিধ্য অর্জন করেছিলাম যারা তাদের কোন সৎকাজকে ছেড়ে দেয়া যতটা ভয় করতেন তা তোমরা তোমাদের পাপকাজের পরিণামকে যতটুকু ভয় কর তার চাইতেও বেশি”।

”তুমি আসলে কতগুলো দিনের সমষ্টি ছাড়া আর কিছুই না। যখন একটি দিন পার হয়ে যায়, তোমার একটি অংশ ক্ষয় হয়ে যায়”।

”এই দুনিয়াতে কল্যাণময় হচ্ছে জ্ঞানার্জন ও আল্লাহর ইবাদাত করা এবং আখিরাতে কল্যাণময় হচ্ছে জান্নাত “।

 ”দুনিয়ার জীবনকে আখিরাতের জন্য বিক্রি করলে তুমি দুই জীবনেই জয়ী হবে। আর আখিরাতের জীবনকে দুনিয়ার জন্য বিক্রি করলে তুমি দুই জীবনেই পরাজিত হবে”।

”যদি তোমরা কোন ব্যক্তির সাথে শত্রুতা করতে চাও তাহলে প্রথমে ভালো করে খোঁজ-খবর নাও। যদি সে আল্লাহর বাধ্য ও অনুগত হয় তাহলে এ কাজ থেকে দূরে থাক। কারণ, আল্লাহ কখনো তাকে তোমাদের আয়ত্ত্বে দেবেন না। (তুমি নিজেই ধ্বংস হবে) আর যদি সে আল্লাহর নাফরমান বান্দা হয় তাহলে তোমাদের তার সাথে শত্রুতার কোন প্রয়োজনই নাই। কারণ, সে নিজেই ধ্বংস হয়ে যাবে। আল্লাহর সাথে শত্রুতাই তার ধ্বংসের জন্য যথেষ্ট হবে”।

”দুনিয়ার জীবনের তুচ্ছ আর ক্ষণস্থায়ী ভোগ-বিলাস ও আনন্দগুলো যেন তোমাকে বিভ্রান্ত করতে না পারে এবং সবসময় আগামীকালের কথা বলতে থাকবে না, কেননা তুমি জানো না যে কখন তোমাকে আল্লাহর ডাকে সাড়া দিয়ে চলে যেতে হবে”।

”মুমিন মুমিনের অংশ। সে তার ভাইয়ের জন্য আয়না স্বরূপ, সে তার ভাইয়ের মধ্যে অপছন্দনীয় কিছু দেখলে তাকে সংশোধন ও ঠিক করে দেবে এবং গোপনে ও প্রকাশ্যে তার কল্যাণ কামনা করবে”।

এবার এটি পড়ুন ভিক্ষা নয়-শেখ সাদী (রহঃ) এর শিক্ষনীয় মজার গল্প

Spread the love

Leave a Comment