৭৮৬ কেন লেখবো? |৭৮৬ লেখা কি জায়েজ ? |why would write 786 ?

প্রশ্নঃ- বর্তমানে কিছু আলেমের মুখে ৭৮৬ র বিরুদ্ধে কথা বলতে শুনা যাচ্ছে ,তাই দয়া করে জানাবেন ৬৭৫ কেন লেখব এবং ৭৮৬লেখার কি কোন নির্দিষ্ট জায়গা আছে ?

উত্তরঃ- আমাদের পূর্বযুগ থেকেই বিসমিল্লাহির রহমানির রহিম এর পরিবর্তে বিশেষ করে কিছু কিছু জায়গায় ৭৮৬ লেখার বিষয়টি চলে আসছে। তখন সম্ভবত এটা চিঠিতে লেখা হত, যাতে চিঠি ছিড়ে ফেলে দিলে বিসমিল্লাহ’র অসম্মান না হয়। বিশেষ কিছু ক্ষেত্রে লেখা হয়ে থাকে যেমন- হ্যান্ডবিল, বিয়ের কার্ড, চিঠি ইত্যাদিতে ৭৮৬ লেখা হয় । ৭৮৬ লেখলে নেকি হবে না ,তবে যেহেতু ৭৮৬ বিসমিল্লাহির রহমানির রহিম এর আদাদ বা সংখ্যা তাই তা দেখে যদি কেউ মুখে বিসমিল্লাহির রহমানির রহিম পড়ে তাহলে সে ক্ষেত্রে সম্পূর্ণ নেকি বা সাওয়াব লাভ করবে ।

বিসমিল্লাহির রহমানির রহিম এর দুটি বরকত রয়েছে-

১. লেখার

২. পড়ার।

অসম্মানের আশঙ্কায় লেখার বরকত বাদ দেয়া হয়। কিন্তু ৭৮৬ লেখার মাধ্যমে পড়ার বরকতের প্রতি উৎসাহিত করা হয়। সুতরাং বিভিন্ন হ্যান্ডবিল, পোস্টারে বিসমিল্লাহ’র পরিবর্তে ৭৮৬ লেখার মাধ্যমে যদি এই উদ্দেশ্য হয় যে,এটা দেখলে পাঠক বিসমিল্লাহ পড়ে লেখা পড়া শুরু করবে তাহলে শরীয়তের দৃষ্টিতে তাতে কোনো সমস্যা নেই। তবে উত্তম হলো বিসমিহী তায়ালা লেখা।
(শরহুল মাজাল্লা-১৭, আপকে মাসাইল আওর উনকা হাল-৮/৩৪৮ )

বিসমিল্লাহ’র পরিবর্তে কিছু জায়গায় বেয়াদবি থেকে বাঁচার জন্য ৭৮৬ লিখা সম্পূর্ণ জায়েজ । ৬৮৬ লেখা দেখে যদি কেউ মুখে সম্পূর্ণ “বিসমিল্লাহির রহমানির রাহিম” পাঠ করে তাহলে সম্পূর্ণ সওয়াব বা নেকি পাবে । ৬৮৬ মুখে উচ্চারণ করলে কোন নেকী পাবে না বা কোন গুনাহও হবে না শুধু ৭৮৬ দেখে সম্পুর্ণ “বিসমিল্লাহির রহমানির রাহিম” পড়লে পূর্ণ নেকি পাবে ।

৭৮৬ সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

Spread the love

Leave a Comment