মসজিদে মেয়েদের নামাজ আদায় করা নিষেধ কেন?

মসজিদে মেয়েদের নামাজ আদায় করা নিষেধ কেন?

ভুমিকাঃ- প্রিয় পাঠক আজকের বিষয়টি অতি গুরুত্বপূর্ণ কারণ এ বিষয়টি নিয়ে সমাজের বহু ফিতনা সৃষ্টি হচ্ছে । বিশেষ করে আহলে হাদীস ভাইয়েরা মসজিদে জামাতের সঙ্গে মেয়েদের নামাজ আদায়ের পক্ষে কথা বলে থাকেন । আর আহলে সুন্নাত ওয়াল জামা’আতের অনুসারীরা মেয়েদেরকে বাড়িতে নামাজ পড়ার কথা বলে থাকেন । একজন সাধারন মানুষ দুই রকম কথাবার্তা শুনে বিভ্রান্তির শিকার হয়ে থাকেন । তাই আমরা দলিল দ্বারা সঠিক কি জানার চেষ্টা করবো । ইনশাআল্লাহ

১ম দলিলঃ- হযরত আবূ হুমাইদ আস সায়েদী (রাঃ) এর স্ত্রী উম্মে হুমাইদ একবার নবী (ﷺ) কে বললেন, ইয়া রাসূলুল্লাহ (ﷺ) আপনার সাথে জামা‘আতে নামায পড়তে আমার ভাল লাগে। এ কথা শুনে মহানবী (ﷺ)  বললেন, তা আমি জানি। তবে শোন, তোমার জন্য তোমার ঘরের অভ্যন্তরে নামায পড়া বারান্দার কামরায় নামায পড়ার চেয়ে উত্তম। আবার বারান্দার কামরায় নামায পড়া তোমার জন্য তোমার ঘরের আঙ্গিনায় নামায পড়ার চেয়ে উত্তম। এবং তোমার ঘরের আঙ্গিনায় নামায পড়া তোমার জন্য তোমার মহল্লার মসজিদে নামায পড়ার চেয়ে উত্তম, একইভাবে তোমার মহল্লার মসজিদে নামায পড়া তোমার জন্য আমার মসজিদে এসে আমার সাথে নামায পড়ার চেয়ে উত্তম।
হাদীসের বর্ণনাকারী বলেন, একথা শোনার পর তিনি পরিবারের লোকদেরকে ঘরের ভিতরে নামাযের স্থান বানাতে বলেন। তাঁর নির্দেশ অনুযায়ী তা নির্মাণ করা হল। এরপর তিনি মৃত্যু পর্যন্ত এখানেই নামায পড়তে থাকেন। (সহীহ ইবনে হিব্বান হাঃ নং ২২১৭)

এ হাদীস দ্বারা স্পষ্ট বুঝা গেল মেয়েরা ঘরে নামাজ আদায় করবে এটাই উত্তম । সেই জন্যই প্রশ্নকারী মৃত্যুর আগে পর্যন্ত ঘরের ভিতরেই নামাজ আদায় করেছেন ।

২য় দলিলঃ-উম্মে সালামা (রাঃ) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (ﷺ) ইরশাদ করেন, ‘নারীদের নামাজের উত্তম জায়গা হলো তাদের ঘরের নির্জন কোণ। [মুসনাদে আহমাদ,২৬৫৪২ ]

৩য় দলিলঃ- পাঁচ. আবু মুসা (রাঃ) থেকে বর্ণিত, রাসুল (ﷺ) বলেন, ‘জামাতে জুমার নামাজ পড়া প্রত্যেক মুসলমানের ওপর অকাট্য ওয়াজিব, তবে ক্রীতদাস, নারী, শিশু ও অসুস্থ ব্যক্তির ওপর ওয়াজিব নয়। ’
(আবু দাউদ,১০৬৭)

৪র্থ দলিলঃ- হযরত আয়েশা সিদ্দীকা রাযি. থেকে বর্ণিত তিনি বলেন, প্রিয় নবী (ﷺ) ইন্তিকালের পর মহিলাদের মধ্যে যে ধরনের পরিবর্তন এসেছে সেটা যদি তিনি দেখতেন তাহলে নিঃসন্দেহে তিনি তাদেরকে মসজিদে আসা থেকে নিষেধ করতেন। যেভাবে নিষেধ করা হয়েছিল বনী ইসরাঈলের মহিলাদেরকে। (বুখারী শরীফ হাদীস নং ৮৬৯)

এই সমস্ত হাদীসগুলির সামনে রেখে আমরা বলতে পারি যে বর্তমান ফিৎনার যুগে মসজিদে জামাতের সঙ্গে মেয়েদের নামাজ আদায় করা নিষিদ্ধ । চতুর্থ নাম্বার হাদিস টি একটু লক্ষ্য করুন । নবী (ﷺ) এর ইন্তেকালের পর মেয়েদের মধ্যে কিছু পরিবর্তন দেখে, মা আয়েশা সিদ্দীকা রাদিয়াল্লাহু তা’আলা আনহা বলেন নবী (ﷺ) এ সব দেখলে তিনি মসজিদে মেয়েদের আসতে নিষেধ করতেন । অর্থাৎ আমাদের মাঝে তিনি থাকলে মেয়েদের মসজিদে আসতে নিষেধ করে দিতেন ।

মেয়েদেরকে মসজিদে আসার জন্য কখনোই জোর করা হয়নি খুব সাবধানতার সঙ্গে যারা আসবে তাদের অনুমতি দেওয়া হয়েছিল । কিন্তু হাদিসের মধ্যে স্পষ্ট যে, মেয়েরা বাড়িতে নামাজ আদায় করবে এটাই বেশি উত্তম । আজ রাসুল (ﷺ) এর ইন্তেকালের প্রায় ১৪০০ বছর পর নারীদের কি অবস্থা তা তো নিজের চোখেই দেখতে পাচ্ছেন । এমত অবস্থায় কেমন করে মসজিদে এসে মেয়েদের নামাজ আদায় করা জায়েজ হতে পারে? এজন্যই হানাফিদের নিকট মসজিদে জামাতের সঙ্গে মেয়েদের নামাজ আদায় করা জায়েজ নেই । এগুলো বানানো কথা নয় বরং হাদিস কে সামনে রেখে গবেষণা করেই এই ফতোয়া দেওয়া হয়েছে ।

তথ্য সংগ্রহ করেছেন – আব্দুল আজিজ কাদেরী

Spread the love

Leave a Comment