কেন আমার সাথেই এমন হচ্ছে?

কেন আমার সাথেই এমন হচ্ছে?

চারদিক যখন হতাশার চাদরে ছেঁয়ে গেছে। চারদিকে নজরে আসছে শুধুই বিপর্যয়,দুঃখ কষ্ট, শুধুই নিজের অবনতি। কেন রিজিকে বরকত নেই? কেন কোনো কাজেরই, কিনারা করতে পারছি না? যে কোন কাজ করতে গেলে বাধা আসে, জীবনটা শুধুই এলোমেলো মনে হয়। সারাক্ষণ মন অস্থির। কেন জানি মুড অফ,কিছুই ভালোলাগেনা। সবাই আমার সামনে উৎফুল্ল মেজাজ নিয়ে চলাফেরা করলেও আমি কেন পারছি না তাদের সাথে চলতে? কেন হচ্ছে এমন? সবকিছু মিলিয়ে কি যে হচ্ছে সেটাই তো এখনো বুঝে ওঠতে পারলাম না। এ কোন আযাব আমার ওপর অবতীর্ণ হলো-এমন কেন হচ্ছে?

প্রিয় কাঠক আপনার অন্তর যখনই এমন অবস্থার মধ্য দিয়ে অতিক্রম করবে– তখনই নিজের পূর্ববর্তী সব আমল নিয়ে চিন্তা ভাবনা করতে বসা উচিত । ভাবা উচিত নিজের জীবন পরিচালনার পদ্ধতি নিয়ে। কোথাও আবার এগুলো নিজেরই কামাই করা ফসল নয় তো,মানে গুনাহের ফসল নয় তো? জ্বী হ্যা। আমাদের ওপর এসব আজাব হয়তো আমাদেরই কামাইয়ের ফসল। (পাপের ফল,সঠিক পথ থেকে দূরে সরে যাওয়ার ফল ।

মহান আল্লাহ ত ‘আলা বলেন– ‘এটা হচ্ছে বদলা সেটারই, যা তোমাদের হাতগুলো আগে প্রেরণ করেছে এবং আল্লাহ বান্দাদের ওপর জুলুম করেন না’ (সূরা আনফাল, আয়াত ৫১) কানযুল ঈমান থেকে অনুবাদ।

(এই শাস্তি হল তোমাদের সেই কাজেরই পরিণাম ফল যা তোমাদের দু’হাত পূর্বাহ্নেই আয়োজন করেছিল, আল্লাহ তাঁর বান্দাদের উপর কখনও অত্যাচারী নন।-মুজিবুর রহমান এর অনুবাদ)

হাদীসে কুদসীর মধ্যে মহান আল্লাহ্ তা’আলা বলেনঃ “হে আমার বান্দাগণ! আমি যুলুম করা আমার উপর নিষিদ্ধ করে নিয়েছি।(আমি কারো প্রতি জুলুম করিনা) আর তা তোমাদের উপরও হারাম করে দিয়েছি। সুতরাং তোমরা যুলুম করো না।(কারো প্রতি তোমরাও জুলুম করো না) হে আমার বান্দাগণ! এগুলো তো তোমাদের আমল (কর্ম) যা আমি তোমাদের জন্য পুঙ্খানুপুঙ্খ হিসেব করে রাখি। যদি তোমাদের কেউ ভাল দেখতে পায়, তবে সে যেন আল্লাহর শুকরিয়া আদায় করে। আর যদি এর ব্যতিক্রম দেখতে পায়, তবে যেন সে নিজেকে ছাড়া আর কাউকে তিরস্কার না করে। (মুসলিমঃ ২৫৭৭) (ভালো কাজের ফল ভালো আর খারাপ কাজের ফল খারাপ)

আসুন রাতে শোয়ার পূর্বে একটা বার নিজের সারাদিনের অর্জন করা আমল গুলোর একটু পর্যালোচনা করি। নেক কাজগুলো আঁকড়ে ধরি যদি আসলেই আমরা সুখের তালাশি হই। যদি আমরা অন্যায় ছেড় দিতে পারি তাহলে আমাদের সঙ্গেও কখনো অন্যায় হবে না ইন শা আল্লাহ ।

Spread the love

Leave a Comment