দুটি কাজ ছেড়ে দুটি কাজ করলে যা চায়বেন তাই পাবেন

বিসমিল্লাহির রহমানির রহিম

আসসালামু আলাই কুম, প্রিয় পাঠক আজ একটি সুন্দর বিষয় নিয়ে আলোচনা করব তা হল, “দুটি কাজ ছেড়ে দুটি কাজ করলে যা চায়বেন তাই পাবেন” আপনাদেরকে আশ্চার্য লাগতে পারে এই  বিষয়টি দেখে ,আশ্চার্য হওয়ার কিছুই নেই  পোষ্টটি সম্পূর্ণ পড়লে ব্যাপারটি স্পষ্ট বুঝতে পারবেন।

আল্লাহ তায়ালা মানুষকে খুব উত্তম রূপে সৃষ্টি করেছেন  ।  আল্লাহ তায়ালা বলেন “আমি মানুষকে উত্তম রূপে (অতি-সুন্দর করে) সৃষ্টি করেছি ।” -সুরা তিন-আয়াত ৪

আল্লাহ তায়ালা মানুষকে স্বাধিনতা দিয়েছেন । মানুষ নিজের জীবন নিজের মত সাজিয়ে নেবে এটা তাদের ব্যক্তিগত দায়িত্ব ।  মানুষের জীবনে হাজারও স্বপ্ন থাকে । তার মধ্যে কিছু পূরণ হয় আর কিছু পূরণ হয়না । মানুষ মৃত্যুর পূর্ব পর্যন্ত স্বপ্ন দেখে থাকে ,স্বপ্ন দেখা মানুষের অন্যতম বৈশিষ্ট ।

আল্লাহর উপর ভরসা রেখে পরিশ্রম করলে প্রায় সব স্বপ্নয় পূরণ হবে ইন শা আল্লাহ ।   জীবনে সাফল্য অর্জন করতে হলে দুটি অভ্যাস ছেড়ে দুটি অভ্যাস খুব মজবুত করে ধরতে হবে ,তাহলেই সাফল্য অর্জন বা স্বপ্ন পূরণ করা সম্ভাব হবে। তো চলুনে সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেই ।

             যে দুটি অভ্যাস ছাড়তে হবে তা হল –

(১) Laziness  (অলসতা)     (২) Negative thinking (নেতিবাচক চিন্তা)

 

অলসতা ও নেতিবাচক চিন্তা মানুষের সব স্বপ্ন ধিরে ধিরে শেষ করে দেয় ফলে সাফল্য অর্জন করতে হলে প্রথমে এই দুটি অভ্যাস ছাড়তে হবে ।

যে দুটি অভ্যাস মজবুত করে ধরতে হবে তা হল –

(১)  Correct Idea (সঠিক ধারনা)     (২) Hard work (কঠর পরিশ্রম )

স্বপ্ন দেখা সহজ কিন্তু স্বপ্ন পূরণ করা বড় কঠিন। কোনো স্বপ্ন পূরণ করে জীবনে সাফল্য অর্জন করতে চায়লে সেই বিষযে সঠিক ধারনা থাকতে হবে এবং কঠর পরিশ্রম করতে হবে তাহলে সে স্বপ্ন পূরণ করা সহজ হবে । যে বিষয়ে স্বপ্ন দেখছেন সেই বিষয়ে সঠিক ধারনা না থাকলে  এবং পরিশ্রম না করলে কোন দিনই সেই স্বপ্ন পূরণ করা সম্ভাব না ।

কর্ম ছাড়া কোন কিছু অর্জণ করা সম্ভাব নয় –  কর্ম করার কথা আল্লাহ তায়ালা পবিত্র কুরানে বলেছেন । আল্লা তায়ালা বলেন “অতঃপর নামাজ সমাপ্ত হলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড় এবং আল্লাহর অনুগ্রহ তালাস কর ও আল্লাহকে অধিত স্বরণ কর যাতে তোমরা সফলকাম হও।  সরিা জুম’আ-১০

আল্লাহকে স্বরণে রেখে বৈধ স্বপ্ন পূরনের উদ্দেশ্যে কঠর পরিশ্রর করলে সেই স্বপ্ন পূরণ হবেই হবে ইন মা অল্লাহন।

 

Spread the love

Leave a Comment