দুনিয়ার বাস্তবতা আসলে কি?

✿ হযরত সৈয়্যদুনা আবু বকর সিদ্দিক (رضی اللہ تعالی عنه) এরশাদ করেন – ”যে ব্যক্তি কোন পাথেয় ব্যতীত ( পরকালের প্রস্তুতি ব্যতীত) কবরে প্রবেশ করল, সে ঐ ব্যক্তির ন্যায়, যে নৌকা ব্যতীত সমুদ্রে ভ্রমণ করল। অর্থাৎ, উভয়ের জন্য ধবংস অনিবার্য ।

✿ হযরত সৈয়্যদুনা ফারুকে আজম, উমর ইবনুল খত্তাব (رضی اللہ تعالی عنه) এরশাদ করেন- ”জাগতিক সম্মান অর্থ-সম্পদের মাধ্যমে প্রাপ্ত হওয়া যায়। আর পরকালের সম্মান পাওয়া যায় নেক আমলের মাধ্যমে।

✿ হযরত সৈয়্যদুনা উসমান ইবনে আফফান (رضی اللہ تعالی عنه) এরশাদ করেন- ”দুনিয়ার চিন্তা-ফিকির এবং জাগতিক কাল্পনা-জল্পনা অন্তরে কালিমা সৃষ্টি করে (অন্তর শক্ত করে) এবং পরকালের ভাবনা অন্তরকে আলোকিত করে।

✿ হযরত সৈয়্যদুনা মাওলা আলী (رضی اللہ تعالی عنه) এরশাদ করেন- ”যে ব্যক্তি ইলমের তালাশে ঘুরা-ফেরা করবে, জান্নাত তার সন্ধান করতে থাকে। আর যে গুনাহের খুজঁ করে বেড়াবে, জাহান্নাম তার সন্ধান করতে থাকে।

✿ হযরত সৈয়্যদুনা ইয়াহিয়া ইবনে মুয়ায (رضی اللہ تعالی عنه) এরশাদ করেন- ভদ্র লোকেরা আল্লাহ পাকের অবাধ্যতা করে না এবং জ্ঞানী মানুষেরা দুনিয়াকে পরকালের উপর প্রধান্য দেয় না।

{ সূত্রঃ আখেরাতের প্রস্তুতি, কৃত- আল্লামা ইবনে হাজর আসকালানী (রহ).}

“ দুনিয়া যদি স্বর্ণের হত কিন্তু ক্ষণস্থায়ী অপরদিকে জান্নাত যদি মাটির হত কিন্তু চিরস্থায়ী; তবুও জান্নাত দুনিয়া থেকে অনেক উত্তম হত, কিন্তু আসলে বিষয়টা কিন্তু বাস্তবে বিপরীত; অর্থাৎ দুনিয়ার মাটির এবং ক্ষণস্থায়ী কিন্তু জান্নাত স্বর্ণের এবং চিরস্থায়ী ” — হযরত মালেক বিন দিনার (رحمة الله علي)

“ দুনিয়ার জীবনকে আখিরাতের জন্য বিক্রি করলে আপনি দুই জীবনেই জয়ী হবেন। আখিরাতের জীবনকে দুনিয়ার জন্য বিক্রি করলে আপনি দুই জীবনেই পরাজিত হবেন ” — হযরত হাসান বসরি (رحمة الله علي)

<<< সবাই শেয়ার করে অন্যদের জানিয়ে দিন >>>

মহান আল্লাহ পাক রব্বুল আলামিন আমাদের সবাইকে বোঝার এবং নেক আমল করার তৌফিক দান করুন। #আমিন

Spread the love

Leave a Comment