নবী (সাঃ) কখনো যাকাত দেননি কেন?

পবিত্র কুরআনে নামাজের সঙ্গে সঙ্গে যাকাতের কথা একাধিক বার বলা হয়েছে । কিন্তু নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কখনো যাকাত প্রদান করেননি ।
কেন তিনি যাকাত প্রদান করেননি আজকের তা আমরা সংক্ষিপ্তাকারে জানব ।

যাকাত শব্দের অর্থ পবিত্র করা অথবা বৃদ্ধি পাওয়া।

পরিভাষায় :- শরীয়তের নির্দেশ ও নির্ধারণ অনুযায়ী নিজের সম্পদের একাংশ কোন অভাবী গরীবের প্রতি অর্পণ করা এবং এর যে কোন প্রকার মুনাফা হতে নিজেকে সম্পূর্ণ দূরে রাখাকে যাকাত বলে । যাকাত মালিকের নেসাবের উপর ফরজ ।

মালিকের নেসাব কে বা কারা ?
৭.৫ ভোরি সোনা বা ৫২.৫ ভোরি চাদি,এরমধ্যে যে কোনো একটির মালিক বা সপরিমাণ অর্থের মালিক হলে আর এই অর্থ তার কাছে এক বছর থাকলে সে মালিকের নেসাব হবে। এমন ব্যক্তির উপর যাকাত ফরজ ।
শতকরা আড়াই টাকা যাকাত প্রদান করতে হবে ।

যাকাতের সংজ্ঞা, মালিকে নেসাবের সংজ্ঞা ও যাকাত কার উপর ফরজ তা আমরা জানলাম ।

এবার মূল প্রশ্নের উত্তরটি জানবো

প্রশ্ন টি হল
নবী (সাঃ) কেন যাকাত প্রদান করেননি ?

এর সংক্ষিপ্ত উত্তর হল, তিনার উপর যাকাত ফরজ ছিল না ।

কেন যাকাত ফরজ ছিল না ?

নবী (সাঃ)-এর উপর যাকাত ফরজ ছিল না তার কয়েকটি কারণ আছে ।

(১) মালিকে নেসাব ব্যক্তির অর্থ সম্পদের আড়াই শতাংশ বছর ঘুরলেই অপবিত্র হয়ে যায় । সেই টাকা তার জন্য খরচ করা, না জায়েজ হয়ে যায় । সেটা গরিবদের হক তাই তা দান করে দিতে হয় । যাকাতের উদ্দেশ্য হলো অর্থ সম্পদকে পবিত্র করা । আর নবীগণের অর্থ-সম্পদ সর্বদাই পবিত্র তাই তিনাদের উপর যাকাত ফরজ নয় । এটা সকল নবীদের ক্ষেত্রে প্রযোজ্য । তাই অর্থ-সম্পদ থাকলেও নবীদের উপর যাকাত ফরজ ছিল না (সিরাতুল হালবিয়া ৩য় খন্ড ৪২১ পৃষ্ঠা )

(২) আমাদের নবী উম্মতের দরদী, সাইয়েদুল জ্বীন ও বাশার নিজের কাছে অর্থ সম্পদ জমা রাখতেন না কোন সম্পদ সঞ্চিত হলে তা গরীবদের মাঝে দান করে দিতেন ।

(নবী (সাঃ) চাইলে আল্লাহ তাআ’লা পৃথিবীর বড় বড় পাহাড় গুলোকে সোনা বানিয়ে দিতেন কিন্তু তিনি দুনিয়াবী অতিরিক্ত কোন সম্পদ চাননি )

তিনি রাহমাতুল্লিল আলামিন , তিনার রহমত সব জায়গায় বিরাজ করছে । কেউ কিছু চাইলে তিনি কখনো না বলেন নি ।
কিছু সঞ্চিত হলে তিনি তা দান করে দিতেন নিজের কাছে কিছু জমা রাখতেন না । অনেকদিন এমনও হয়েছে যে ঘরে কয়েকদিন খাবারের ব্যবস্থা হয়নি । পরিবারের সকলের না খেয়ে থেকেছে।
তাই যাকাত ফরজ হওয়ার মত পরিস্থিতি কখনো হয়নি ।

(৩) নবীগণের সম্পদ সম্পূর্ণ আল্লাহর পক্ষ থেকে আমানত স্বরূপ তাই তিনারা সবটাই আল্লাহর রাস্তায় দান করে দিতেন । নিজের কাছে কিছুই থাকত না । তাই নবীদের উপর যাকাত ফরয হওয়ার পরিস্থিতি তৈরি হতো না ।

(৪) বর্তমান যুগের বিখ্যাত ইসলামী স্কলার সাকিব সামি তিনি কিছু উপযুক্ত দলীল সামনে রেখে বলছেন , পিতা সন্তানকে যাকাত দিতে পারে না ,মালিক গোলামকে যাকাত দিতে পারেনা । বলতে গেলে সমস্ত পৃথিবী নবী (সাঃ)এর গোলাম আর নবী (আঃ) হলেন আঁকা , আঁকা হিসাবে গোলামকে যাকাত দিলে যাকাত আদায় হয় না । সেইজন্য নবী (সাঃ) এর উপর যাকাত ফরয ছিল না ।

এটা সম্পূর্ণ ইশকের কথা ।

তবে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় উত্তর বেশি গ্রহণযোগ্য বলে আমি মনে করি ।

তো প্রিয় পাঠক কিসের জন্য নবী (সাঃ) এর উপর যাকাত ফরজ নয়, কেন তিনি যাকাত দেননি তাই স্পষ্ট আপনারা বুঝতে পেরেছেন ।

 

উত্তর লেখেছেন 

আব্দুল আজিজ ক্বাদেরী

Spread the love

Leave a Comment