ভালো কাজ করে অমুসলিম কি জান্নাতে যাবে ?

ভালো কাজ করে অমুসলিম কি জান্নাতে যাবে ? :- প্রশ্নটা খুবই যৌক্তিক,যে কোনো সাধারণ মানুষকে চিন্তিত করার মতো প্রশ্ন। তবে প্রশ্ন শুনে যারা শুধু কাল্পনিক জগতেই বসে থাকে না বরং বাস্তবতার সাথে মিলিয়ে দেখে তাদের কাছে এই ধরনের প্রশ্নের খুব একটা ভেলু নেই।

প্রথম কথা তো আমি এটাই বলবো যে, যে মানুষটি কখনো জান্নাতের আশা করেই-নি, তাকে কেনো জান্নাত ‘চাপিয়ে’ দেওয়া হবে। তার প্রতি কি এটা অবিচার হয়ে যাবে না? না-কি উদ্দেশ্যহীন ভাবে আল্লাহ অঢেল জান্নাত সৃষ্টি করে রেখেছেন যে, কেউ চাইলেও দেওয়া হবে না চাইলেও দেওয়া হবে?

যেখানে একটা নূন্যতমো জিনিসও কাউকে উদ্দেশ্যহীন ভাবে দেওয়া হয় না সেখানে জান্নাতের মতো অমূল্য নেয়ামত ( যা পাওয়ার জন্য মুসলমানরা গোটা জীবন ব্যয় করে) অনিচ্ছা সত্ত্বেও দেওয়া হবে। এটা কি ইনসাফের মধ্যে পড়বে?

২য়ঃ- একজন মালিক যখন তার কর্মচারীকে নিয়োগ দেয় তখন নিশ্চয়ই তার নিয়োগের পিছোনে বিশেষ কোনো উদ্দেশ্য থাকে।

যেমন কোনো ব্যক্তিকে ক্লিনার হিসেবে নিয়োগ দেওয়া হলো। মাসে তার ১০ হাজার টাকা মাইনে। কিন্তু সে নিজের নির্ধারিতো কাজ না করে অফিসের স্টাফদের বিভিন্ন ভাবে সাহায্য করতে লাগলো।

এখন বলুন তো মাস শেষে মালিকের কাছ থেকে তার যা পাওনা ছিলো সেটা কি সে পাবে? আদৌ কি সে তা পাওয়ার উপযুক্ত?

সে তো অনেক ভালো ভালো কাজ করেছে, অফিসের লোকদের বিভিন্নভাবে সাহায্য করেছে শুধুমাত্র বস তাকে যেই উদ্দেশ্যে নিয়োগ দিয়েছিলো তা করেনি। এ জন্য কি তাকে তার প্রাপ্য দেওয়া হবে না? কি আশ্চর্য! তার ভালো কাজগুলোর কি কোনোই মূল্য নেই?! হ্যাঁ, তার ভালো কাজগুলোর মূল্য তো তখন হতো যখন সে মূল কাজের সঙ্গে সেগুলো করতো।

ঠিক একইভাবে আল্লাহ তালাও মানবজাতিকে সৃষ্টি করেছেন একটি বিশেষ উদ্দেশ্যে।

” আমি মানব ও জ্বিনজাতিকে সৃষ্টি করেছি শুধুমাত্র আমার ইবাদতের জন্য” (আয-যারিয়াত- ৫৪)

এখন যেই উদ্দেশ্যে আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন তা অমান্য করে যদি কোনো ব্যক্তি অন্যকিছু করে (হোক সেটা ভালো কাজ) তাহলে কি সেই ব্যক্তি আল্লাহর পক্ষ থেকে পুরস্কার হিসেবে জান্নাত পাওয়ার অধিকার রাখে? ‘তার ভালো কাজগুলোর যে কোনো দাম নাই’ ব্যাপারটা এরকম নয়, বরং মূল কাজ ব্যতীতো এক্সট্রা কাজ ধর্তব্য হয় না। এটা তো একটা বাচ্চারও বোধগম্য বিষয়! কিন্তু রাগব-বোয়ালদের যে, কেনো হজম হচ্ছে না, কে জানে ?

তবে না, ইসলাম শুধু বাস্তবতার দোহাই দিয়েই ক্ষ্যান্ত থাকে না। বরং মানবতার কন্সেফটে এসে মাঝে মাঝে বাস্তব যৌক্তিকতাকেও ছাপিয়ে যায়। আল্লাহর মূল উদ্দেশ্য ব্যতিরেকে যারা দুনিয়াতে কিছু ভালো কাজ করে থাকে, তাদেরকে দুনিয়ায় রুলস নিরাশ করলেও আল্লাহ তাদেরকে একেবারে নিরাশ করেন না। ইহলোকেই তাদেরকে তাদের সৎকর্মের প্রতিদান বিভিন্ন পন্থায় চুকিয়ে দেন।

Spread the love

Leave a Comment