মনের কষ্ট ও বিপদ দূর করার দোয়া

মনের কষ্ট ও বিপদ দূর করার দোয়া

মানুষের জীবনে যেমন সুখ শান্তি আছে তেমন দুঃখ কষ্টও আছে । হতে পারে সে দুঃখ কিছু হারানোর জন্য বা নিজের কোন ভুলের জন্য বা অন্য কোন কারণে । এমনিভাবেই জীবনে চলার পথে অনেক বিপদ নেমে আসে হতে পারে নিজের ভুলের জন্য বা দুর্ভাগ্যবশত । এছাড়া মানুষের জীবনে অসংখ্য স্বপ্ন থাকে মনের ইচ্ছা থাকে এবং তা পূরণ করার জন্য বিভিন্ন পদ্ধতি খুঁজে বেড়ায় । তাই দুঃখ কষ্ট ও মনের ইচ্ছা পূরণ করা ও যাবতীয় বিপদ দূর করার সুন্দর আমল নিয়ে আজ আলোচনা করব ।

প্রথম আমল :-
দুঃখ কষ্টের সময় যে ব্যাক্তি আয়াতুল কুরসি ও সুরা বাকারার শেষ আয়াত পাঠ করবে আল্লাহর রহমতে তার দুঃখ কষ্ট দূর হবে ।
(আমলে ইয়াওমিউ ও লাইল লি ইবনে সান্নী ১ম খন্ড ৩৯৭ পৃষ্ঠা, ইসলামী ওয়াজাইফ ১৯০ পৃষ্ঠা)

২য় আমল:- দোয়া ইউনুস

লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনায যালিমিন।
অর্থ- তুমি ব্যতীত আর কোনো উপাস্য নেই। আমি তোমার পবিত্রতা ঘোষণা করছি। অবশ্যই আমি ক্ষতিগ্রস্ত হয়েছি । (সূরা আল আম্বিয়া: ৮৭)

হযরত সা’দ ইবনু আবী ওয়াক্কাস (রাঃ) থেকে বর্ণিতঃ
তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন,আল্লাহ্‌ তায়ালার নবী
যুন নুন (হজরত ইউনুস-আঃ) মাছের পেটে থাকাকালে যে দু’আ করেছিলেন তা হল,লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনায যালিমিন। যে কোন মুসলিম লোক কোন বিষয়ে কখনো এ দু’আ করলে অবশ্যই আল্লাহ্‌ তা’আলা তার দু’আ কবুল করেন।(তিরমিজি, হাদিস নং ৩৫০৫)

মনের দুঃখ কষ্ট ও যাবতীয় বিপদ দূর করতে এই ২টি আমল খুবই কার্যকরী । এছাড়া দোয়া ইউনুস দ্বারা দোয়া করলে আল্লাহ তাআলা দোয়া কবুল করেন । কোন মনের আশা পূরণ করার জন্য দোয়া ইউনুস দ্বারা দোয়া করলে আল্লাহ সে দোয়া কবুল করেন ।

আল্লাহু ও রাসুলুহু আলাম

Spread the love

Leave a Comment