কদমে কদমে সফলতা লাভের কোরআনি দোয়া

কদমে কদমে সফলতা লাভের কোরআনি দোয়া

জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিটি কদমে সফলতা লাভের জন্য পবিত্র কুরআনেই আছে একটি অত্যন্ত জামে দু’আ। আজ সেই দোয়াটি নিয়ে আলোচনা করব। ইনশাআল্লাহ

প্রত্যেকটা মানুষ কখনো না কখনো কোন না কোনভাবে কোথাও না কোথাও প্রবেশ করে। কখনো ঘরে, কখনো মসজিদে, কখনো বাজারে, কখনো অফিসে, কখনো দোকানে, কখনো মাদ্রাসায়, কখনো কলেজে, ইত্যাদি ।

মানুষ চাই ঘরের পরিবেশ যেন ভালো থাকে, ঘরের সকলে যেন নিরাপদে থাকে, সুস্থ থাকে, আনন্দে থাকে। তেমনি কোন কাজের জন্য ঘর থেকে যখন বের হয় বের হয় তখনও সকলে চাই যেন সহি সালামতে সুন্দর ভাবে কাজটি সম্পন্ন হয় এবং, নিরাপদে সফল হয়ে ঘরে ফিরে আসতে পারে। যে আশা নিয়ে বের হয়েছে সে আশা যেন পূর্ণ হয়।

কেহ যদি কোন কাজে যায় ,চাকরিতে যায়, অফিসে যায়, সেখানেও যেন সব ঠিকঠাক ভাবে হয়, তাতে যেন কোন ধরনের বাধা বিপত্তি না আসে। ব্যবসায়ীরা ব্যবসার জন্য যখন দোকানে প্রবেশ করে তখনও তারা চাই যেন প্রতিদিন ব্যবসার কাযক্রম সুন্দর সুষ্ট ভাবে হয়, কোন ধরনের বিপদ ও ক্ষতি যাতে না হয়। ঠিক তেমনি ভাবে ছাত্র ছাত্রী রা যখন স্কুল, মাদ্রাসা, কলেজে যায়, প্রতিষ্ঠানে যখন প্রবেশ করে প্রতিষ্ঠানে যেন কোন ধরনের অঘটন না ঘটে, কোন বিপদ না ঘটে, সকল ক্লাস যেন নিরাপদে করতে পারে, সকল লেকচার যেন ভালো ভাবে বুঝতে পারে।

তেমনি কেহ চিকিৎসার জন্য যখন ডাক্তারখানায় যায়, হাসপাতালে যায় তখন সে কামনা করে যেন কোন ভালো ডাক্তার মিলে যায়। ভালো চিকিৎসা মিলে যায়। আর হাসপাতাল থেকে সুস্থ হয়ে বের হয়ে আসতে পারে ।

এভাবে মানুষ যদি চিন্তা করে তাহলে, তার প্রতিনিয়ত জিবনে কোথাও না কোথাও প্রবেশ করছে। যখনই কোন স্থানে প্রবেশ করবেন এই দোয়াটি পড়বেন।

দোয়াটি হিজরতের সময় আল্লাহ তায়ালা আমাদের নবী(সাঃ)কে শিক্ষা দিয়েছেন, আর সে হিজরতের পরই মুলত চতুর্দিকে ইসলামের বিজয় শুরু হয়ে যায়।

দু’আটি হল,

رَّبِّ اَدۡخِلۡنِىۡ مُدۡخَلَ صِدۡقٍ وَّ اَخۡرِجۡنِىۡ مُخۡرَجَ صِدۡقٍ وَّاجۡعَلْ لِّىۡ مِنۡ لَّدُنۡكَ سُلۡطٰنًا نَّصِيۡرًا‏

উচ্চারণঃ রাব্বি আদখিলনি মুদখালা ছিদক্বিও ওয়া আখরিজনি মুখরাজা ছিদক্বিও ওয়াজআললি মিল্লাদুনকা সুলত্বানান নাছিরা। (সুরা বনি ইসরাইল : আয়াত ৮০)

অর্থঃ হে পালনকর্তা! আমাকে প্রবেশ করান সত্যরূপে এবং আমাকে বের করুন সত্যরূপে এবং আমার জন্য আপনার পক্ষ থেকে বিজয়ী সাহায্য নির্ধারণ করুন।

কোথাও প্রবেশ করার পূর্বে। ও যে কোন কাজে বের হতে এই আয়াতটি পড়বেন । আল্লাহ তায়ালা আপনাকে প্রতিটি কদমে কদমে কামিয়াবি দান করবেন। ইনশাআল্লাহ

Spread the love

Leave a Comment