এক মিনিটের ৫টি কাজ আমলনামায় নেকির পাহাড়

আমরা বসে থেকে আড্ডা দিয়ে অনেক সময় নষ্ট করি, দুনিয়াবী বিভিন্ন গল্পের মধ্য দিয়ে অযাথা সময় নষ্ট করি তবুও কোন আফসোস করি না । চলে যাওয়া সময় আর কখনো ফিরে আসবে না তাই সময়কে কাজে লাগাতে হবে । প্রিয় দর্শক চলতে-ফিরতে কর্মরত অবস্থায় বা অবসর সময়ে এক মিনিটের মধ্যে আপনি অনেক কিছু আমল করতে পারেন তার মধ্যে থেকে ৫টি গুরুত্বপূর্ণ আমল আপনাদের সামনে তুলে ধরছি , এক একটি আমল করতে এক মিনিট করে সময় লাগবে । ৫টি আমল যদি করেন ৫ মিনিট সময় লাগবে , আর এর প্রতিদান পাবেন এই জগতে এবং ওই জগতে ।

তো চলুন সেগুলি জেনে নেই ।

(১) এক মিনিটে আপনি সূরা ফাতিহা মনে মনে দ্রুতগতিতে ৩ বার পড়তে পারেন। একবার সূরা ফাতিহা পড়লে ৬০০ টিরও বেশি নেকি পাওয়া যায়। তাই আপনি যদি তিনবার সূরা ফাতিহা পাঠ করেন তবে আল্লাহ্‌র ইচ্ছায় ১৮০০ এর বেশি নেকি হাসিল করবেন। এতগুলো নেকী আপনি এক মিনিটেই পাচ্ছেন।

(২) এক মিনিটে আপনি সূরা ইখলাস (ক্বুল হুওয়াল্লাহু আহাদ) মনে মনে দ্রুতগতিতে প্রায় ১৮ বার পড়তে পারেন। এই সূরা একবার পাঠ করলে কুরআন শরীফের এক তৃতীয়াংশ পড়ার সমান সওয়াব পাওয়া যায়। তাই আপনি যদি এ সূরাটি ১৮ বার পাঠ করেন তবে তা ৬ বার কুরআন খতমের সমতুল্য নেকি পাবেন ।

(৪) এক মিনিটে আপনি
سُبْحَانَ اللَّهِ وَبِحَمْدِه
১০০ বার পড়তে পারেন। যে ব্যক্তি একদিনে এই দোয়াটি ১০০ বার পড়ে তার সমস্ত গুনাহ মাফ করে দেয়া হয়; যদিও তা সমুদ্রের ফেনার সমান হয়।

(৩)  এক মিনিটে আপনি
سُبْحَانَ اللهِ وَبِحَمْدِهِ، سُبْحَانَ ‌
اللهِ الْعَظِيمِ
৫০ বার পড়তে পারেন। এ দুটি এমন বাক্য যা পড়তে খুব সহজ; আমলের পাল্লাতে অনেক ভারী হবে; এই বাক্য দুটি আল্লাহর নিকটে অতি প্রিয় ।
এমনটি বুখারী শরীফের শেষ হাদিসে উল্লেখ রয়েছে ।

(৫) এক মিনিটে আপনি
لَا حَوْلَ وَلَا قُوَّةَ إِلَّا بِاللَّهِ
৪০ বারের বেশি পড়তে পারেন ।
এ বাক্যটির সওয়াব বা নেকি হিসেবে জান্নাতের জন্য অমূল্য রত্ন সঞ্চয় করা যাবে । যেমনটি বর্ণিত হয়েছে সহীহ বুখারী ও সহীহ মুসলিমে। নিয়মিত এটি পাঠ করলে কষ্টসাধ্য দায়িত্ব বহন ও কঠিন কাজসমূহ আঞ্জাম দেয়ার ক্ষেত্রে সহজহবে ।

তাই এগুলি নিয়মিত আমলে পরিনত করতে পারলে । মৃত্যুর আগে পর্যন্ত বড় বড় নেকির পাহাড় তৈরি হয়ে যাবে এবং দুনিয়া ও আখেরাতের অগণিত কল্যাণ লাভ করা যাবে ।

একটি মূল্যবান তথ্য হলো, পবিত্র রমজান মাসে এ আমলগুলো করলে নেকির পরিমাণ ৭০গুণ বেড়ে যাবে ।
তাই আমরা সকলেই যতটা পারি চেষ্টা করব । ইনশাআল্লাহ

কেউ চাইলে এর মধ্যে একটিও
আমলে পরিনত করতে পারেন আর যদি সবগুলো পারেন তাহলে তো খুবই ভালো ।

আল্লাহ যেন আমাদের বেশী বেশী আমল করার তৌফিক দান করেন ।
আমিন

Spread the love

Leave a Comment