ইনহেলার ব্যবহার করলে রোজা হবে?

ইনহেলার ব্যবহার করলে কি রোজা ভেঙে যাবে ?

শ্বাসকষ্ট দূর করার জন্য মুখের ভেতরে ইনহেলার স্প্রে করা হয়। এতে যে জায়গায় শ্বাসরুদ্ধ হয় জায়গাটি প্রশস্ত হয়ে যায়। ফলে শ্বাস চলাচলে আর কষ্ট থাকে না।
এখন প্রশ্ন হলো রোজা অবস্থায় ইনহেলার ব্যবহার করলে রোজা
ভঙ্গ হবে কি?

এর উত্তর:- ইনহেলার ব্যবহার করলে রোজা ভঙ্গ হয়ে যাবে ।

কোনো কোনো চিকিৎসক বলেন, সেহরিতে এক ডোজ ইনহেলার নেয়ার পর সাধারণত ইফতার পর্যন্ত আর ইনহেলার ব্যবহারের প্রয়োজন পড়ে না। তাই এভাবে ইনহেলার ব্যবহার করে রোজা রাখতে হবে।

তবে কারও অবস্থা যদি এমন মারাত্মক আকার ধারণ করে যে, ইনহেলার নেয়া ব্যতীত ইফতার পর্যন্ত অপেক্ষা করা কষ্টকর হয়ে পড়ে, তা হলে তাদের ক্ষেত্রে শরিয়তে এ সুযোগ রয়েছে যে, তারা প্রয়োজনে ইনহেলার ব্যবহার করবে এবং পরবর্তী সময় রোজা কাজা করে নেবে।

আর যদি ইনহেলারের বিকল্প কোনো ইনজেকশন থাকে, তা হলে তখন ইনজেকশনের মাধ্যমে চিকিৎসা করবে। কেননা রোজা অবস্থায় ইনজেকশন নিলে রোজা ভাঙবে না।

আর ইনহেলার না নিলে সন্ধ্যা পর্যন্ত কাটানো বিপদজনক হয়ে যায় আর এর বিকল্প কোন রাস্তা না থাকে । এবং কোন বিশ্বস্ত যোগ্য ডাক্তার যদি বলেন এই অসুখটা আর কোন দিন ভালো হবে না । ভালো থাকতে হলে দিনে তিনবার বা চারবার ইনহেলার ব্যবহার করতে হবে । সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ইনহেলার ব্যবহার না করলে শ্বাসকষ্টের জন্য মৃত্যু হতে পারে । এই পরিস্থিতিতে রোজা ছেড়ে দেবে এবং তার পরিবর্তে ফিদিয়া দেবে ।

আর যদি পরবর্তীতে ভালো হওয়ার সম্ভাবনা থাকে তাহলে ভালো হওয়ার পর রোজা গুলো আদায় করতে হবে রোজা আদায়ের ক্ষেত্রে কোন কাফফারা আদায় করতে হবে না শুধুমাত্র রোযার কাযা আদায় করলেই হবে ।

আশা করি বিষয়টি পরিষ্কার বুঝতে পেরেছেন ।



Spread the love

Leave a Comment