কোরবানির চাঁদে যে ৩টি কাজ করা নিষেধ

কোরবানির চাঁদে যে ৩টি কাজ করা নিষেধ

পবিত্র জ্বিলহজ্ব মাস আরবি ক্যালেন্ডারে বছরের শেষ মাস এই মাসের সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক পুরনো স্মৃতি । হযরত ইবরাহীম আলাইহিস সালাম নিজ পুত্র হযরত ইসমাইল আলাইহিস সালামকে কোরবানি করতে প্রস্তুত হয়েছিলেন এটা ছিল আল্লাহ তাআলার আদেশ, তিনি পরীক্ষায় সফল হয়েছিলেন , এবং কুরবানী করার পর চোখ খুলে দেখেছিলেন ইসমাইল আলাইহিস সালাম পাশে দাঁড়িয়ে রয়েছেন আর একটি দুম্বা কোরবানি হয়ে গেছে । আল্লাহ তায়ালা ইব্রাহিম আলাইহিস সালামের পরীক্ষায় সফল হাওয়াতে এতই খুশি হয়েছিলেন যে উম্মতে মুহাম্মদীর জন্য কোরবানির প্রথা চালু করে দিয়েছেন । কোরবানি ইব্রাহিম আলাইহিস সালাম এর সুন্নত কিন্তু কুরবানী করা মালিকে নেসাব ব্যক্তির উপর ওয়াজিব । পবিত্র জিলহজ মাস কোরবানির মাস তাই যখন জিলহজ মাসের চাঁদ আকাশে উদিত হয় তখন এই মাসের সম্মানার্থে তিনটি কাজ নিষিদ্ধ হয়ে যায় ।

পবিত্র হাদীছ শরীফের মধ্যে বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম বলেছেন –
إذا دخل شهر ذي الحجة وأراد أحدكم أن يضحي فلا يأخذ من شعره ولا من أظفاره شيئا. رواه مسلم وفي الرواية الأخرى:  ولا من بشرته شيئا
যখন জিলহাজ মাসের আগমন হয় (জিলহাজ্ব মাসের চাঁদ চাঁদ উদিত হয়) আর তোমাদের মধ্যে যারা কুরবানী করার উদ্দেশ্য করে তারা চুল এবং নখ যেন না কাটে (অন্য বর্ণনা মতে) এবং শরীরের চামড়াও না । (শরীরের মধ্যে অপ্রয়োজনীয় চামড়া কাটার প্রয়োজন হলেও কাটা যাবে না )

তাহলে জিলহজ মাসের চাঁদ উদিত হলে কোরবানি না হওয়া পর্যন্ত যে তিনটি কাজ করা যাবে না তাহলে ।

(১) চুল কাটা যাবে না ।
(২) নখ কাটা যাবে না ।
(৩) শরীরের অপ্রয়োজনীয় চামড়া কাটা যাবে না ।

যারা কুরবানী করবে অর্থাৎ যাদের নামে কুরবানী হবে তাদের জন্য এই আদেশ । কিন্তু যাদের নামে কুরবানী থাকবে না তারা চাইলে নখ ও চুল ওর শরীরের অপ্রয়োজনীয় চামড়া কাটতে পারে, এতে কোন গুনাহ হবে না, তবে এই মাসের সম্মানার্থে না কাটাই উত্তম হবে বলে আমি মনে করি ।

যারা কুরবানী করবে তাদের জন্য চুল, নখ, শরীরের অপ্রয়োজনীয় চামড়া না কাটার আদেশ রয়েছে ।

এ তিনটি ছাড়া শরীরের অন্যান্য অপ্রয়োজনীয় চুল কাটার প্রয়োজন হলে কাটতে পারবে ।

শেষে একটি গুরুত্বপূর্ণ মাসআলা তা হল , অনেককে বলতে শোনা যায় এই মাসে মাংস খাওয়া জায়েজ নাই এটা সম্পূর্ণরূপে ভিত্তিহীন কথা, কেউ চাইলে বা প্রয়োজন হলে মাংস খেতে পারে শরীয়তে এর নিষেধাজ্ঞা নেই ।

আশাকরি বিষয়গুলি ক্লিয়ার বুঝতে পেরেছেন ।
যদি ভাল লাগে বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন ।

Spread the love

Leave a Comment