গোসলের সময় তিনটি ভুল করবেন না

গোসলের সময় তিনটি ভুল করবেন না

শরীর পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে ও পবিত্রতা অর্জন করতে আমরা গোসল করে থাকি । কেউ খোলা জায়গায় গোসল করি আবার কেউ বাথরুমে গোসল করি । তবে গোসল করতে গিয়ে আমরা মারাত্মক তিনটি ভুল করে থাকি । যার ফলে আমরা সমস্যার সম্মুখীন হয়ে থাকি । তো চলুন জেনে নিই সে তিনটি ভুল কি কি?

(১) প্রথমে মাথায় পানি ঢালা

আমরা অনেককে দেখে থাকি গোসল করতে গিয়ে প্রথমেই মাথায় পানি ঢেলে দেয় যা সুন্নত পরিপন্থী । গোসলের ফরজ আদায় না করলে সাধারণ গোসল যদিও হয়ে যাবে । তবে ফরজ গোসল আদাই হবে না ।
গোসলের পূর্বে গোসলের ফরজ গুলো আদায় করতে হবে । গোসলের ফরজ তিনটি

  • গড়গড়া করে গুলি করা
  • নাকে পানি দেওয়া (নাকের ভিতর ভালোভাবে পানি প্রবেশ করতে হবে)
  • সমস্ত শরীর ধৌত করা

ফরজ গুলো আদায় করার পর ডান দিকে তিনবার পানি ঢালতে হবে। তারপর বাম দিকে তিনবার পানি ঢালতে হবে। তারপর মাথায় তিনবার পানি ঢালতে হবে।

(২) সম্পূর্ণ উলঙ্গ হওয়া

গোসল করার সময় বাথরুমে সম্পূর্ণ উলঙ্গ হওয়া ঠিক না । বাথরুমের ভিতরে অসংখ্য খারাপ জিন শয়তান থাকে । সম্পূর্ণ উলঙ্গ হয়ে গোসল করলে, তারা বিভিন্ন খারাপ ওয়াসওয়াসা দিতে শুরু করে । তাই কোনোভাবেই সম্পূর্ণ উলঙ্গ হওয়া যাবে না ।

(৩) অতিরিক্ত গরম পানি ব্যবহার

একটি মারাত্মক ভুল হল গোসলের সময় অতিরিক্ত গরম পানি ব্যবহার করা । শীতের সময় পানি গরম করে আমরা অনেকেই গোসল করে থাকি । মনে রাখবেন পানি একটু বেশি গরম হলে চুল ও ত্বকের সৌন্দর্য দ্রুত নষ্ট হয়ে যাবে । তাই হালকা গরম পানিতে গোসল করবেন । যতটা সম্ভব মাথায় ঠাণ্ডা পানি ব্যবহার করার চেষ্টা করবেন, গরম পানি ব্যবহার থেকে বিরত থাকবেন । গোসলের ক্ষেত্রে একদম হালকা গরম পানি ব্যবহার করতে পারেন । অতিরিক্ত গরম পানি ব্যবহার করবেন না । আশা করি এই তথ্যগুলি আপনাদের ভালো লেগেছে

এবার পড়ুন

Spread the love

Leave a Comment