জান্নাতের গুপ্তধন-তিরমিজি, হাদিস নং ৩৩৭৪

জান্নাতের গুপ্তধন

পৃথিবীর সামান্য ধন-সম্পদ পাওয়ার জন্য মানুষ কতইনা পরিশ্রম করে তাইনা? অথচ পৃথিবী ক্ষণস্থায়ী । পৃথিবেতে অবশ্যই আপনি হালাল পথে উপার্জন করতে পারেন তবে মনে রাখতে হবে পৃথিবীর সম্পদের পাশাপাশি আখেরাতের সম্পদ অর্জনে আমাদের বেশি আগ্রহী হতে হবে ।

পবিত্র হাদিস শরিফের মধ্যে জান্নাতের গুপ্তধনের পরিচয় পাওয়া যায়। যা অর্জনের জন্য খুব বেশি পরিশ্রমের প্রয়োজন নেই । কাজের ফাঁকে ফাঁকে মুখে একটি বাক্য উচ্চারণ করলেই জান্নাতের ধনভান্ডার লাভ হবে । ইনশা-আল্লাহ । আর সেই ধনভান্ডার পাওয়া যাবে পরকালের জীবনে ।

যেখানে অনন্তকাল থাকতে হবে সেখানে যদি আপনি অসংখ্য জান্নাতের ধনভান্ডের মালিক হতে চান তাহলে, নিম্নে বর্ণিত হাদিসটি পড়ে আমল করুন ।

عَنْ أَبِي مُوسَى الْأَشْعَرِيِّ رَضِيَ اللَّهُ عَنْهُ قَالَ كُنَّا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي غَزَاةٍ فَلَمَّا قَفَلْنَا أَشْرَفْنَا عَلَى الْمَدِينَةِ فَكَبَّرَ النَّاسُ تَكْبِيرَةً وَرَفَعُوا بِهَا أَصْوَاتَهُمْ فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِنَّ رَبَّكُمْ لَيْسَ بِأَصَمَّ وَلَا غَائِبٍ هُوَ بَيْنَكُمْ وَبَيْنَ رُءُوسِ رِحَالِكُمْ ثُمَّ قَالَ يَا عَبْدَ اللَّهِ بْنَ قَيْسٍ أَلَا أُعَلِّمُكَ كَنْزًا مِنْ كُنُوزِ الْجَنَّةِ لَا حَوْلَ وَلَا قُوَّةَ إِلَّا بِاللَّهِ

হজরত আবু মুসা আল-আশ‘আরী (রাঃ) থেকে বর্ণিত: তিনি বলেন, আমরা কোন এক যুদ্ধে রাসূলুল্লাহ (ﷺ)-এর সাথেই ছিলাম। আমরা যখন ফিরে আসলাম এবং মাদীনার উপকণ্ঠে উপস্থিত হলাম তখন কিছু লোক উচ্চৈঃস্বরে তাকবীর (আল্লাহু আকবার) বললেন। তখন রাসূলুল্লাহ (ﷺ) বললেন, তোমাদের পালনকর্তা বধিরও নন এবং অনুপস্থিতও নন। তিনি তোমাদের মাঝে তোমাদের সৈন্য দলের সাথেই আছেন। তারপর তিনি বললেন, হে ‘আবদুল্লাহ ইবনু ক্বাইস আমি কি তোমাকে জান্নাতের ধনভান্ডার/গুপ্তধন সম্পর্কে জানিয়ে দিব না? (অবশ্যই হে আল্লাহর রাসুল (ﷺ) । নবী (ﷺ) বললেন, তা হল “লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ”।

রেফারেন্সঃ

  • তিরমিজি, হাদিস নং ৩৩৭৪
  • ইবনু মাজাহ হাদিস নং ৩৮২৪

অতএব চলতে-ফিরতে উঠতে বসতে বেশি বেশি পাঠ করুন “ লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা- বিল্লাহ”

এবার এই হাদিসটি পড়ুন- গোঁপ ও নখ কাটার সময়সীমা-ইবনে-মাজাহ হাদিস নং ২৯৫

Spread the love

Leave a Comment