বাথরুমে উলঙ্গ হয়ে গোসল করার হুকুম কি?

বাথরুমে উলঙ্গ হয়ে গোসল করার হুকুম

বাথরুমে সম্পূর্ণ উলঙ্গ হয়ে গোসল করা অবৈধ বা হারাম নয় তবে নিষেধ রয়েছে ।
পবিত্র হাদিস শরীফের মধ্যে রয়েছে,

عَنْ ابْنِ عُمَرَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: إِيَّاكُمْ وَالتَّعَرِّيَ فَإِنَّ مَعَكُمْ مَنْ لَا يُفَارِقُكُمْ إِلَّا عِنْدَ الغَائِطِ وَحِينَ يُفْضِي الرَّجُلُ إِلَى أَهْلِهِ، فَاسْتَحْيُوهُمْ وَأَكْرِمُوهُمْ

ইবনে উমর (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ (সাঃ) বলেনঃ তোমরা নগ্নতা হতে বেঁচে থাক। কেননা তোমাদের এমন সঙ্গী আছেন (কিরামান-কাতিবীন) যারা পেশাব-পায়খানা ও স্বামী-স্ত্রীর সহবাসের সময় ছাড়া অন্য কোন সময় তোমাদের হতে আলাদা হন না। সুতরাং তাদের লজ্জা কর এবং সম্মান কর। (তিরমিজী, হাদীস নং-২৮০০)

প্রত্যেক মানুষের কাছে আল্লাহর দুইজন ফেরেশতা সর্বদাই থাকেন । তারা দুইজন নেক আমল ও খারাপ আমল লিপিবদ্ধ করতে থাকেন । তাদেরকে কেরামান কাতেবিন বলা হয় অর্থাৎ সম্মানিত দুইজন লেখক । তিনটি সময় ছাড়া,

  • পেসাবের সময়
  • পায়খানার সময়
  • সহবাসের সময়

হাদিস শরীফের মধ্যে রয়েছে এই তিন অবস্থা ছাড়া, সর্বদাই সেই দুজন ফেরেশতা কাছেই থাকেন । তাই তাদের সম্মানার্থে উলঙ্গ হয়ে গোসল করা থেকে বিরত থাকতে হবে ।

এছাড়া আরো একটি হাদিস শরীফের মধ্যে রয়েছে,

عَنْ جَابِرٍ، أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: مَنْ كَانَ يُؤْمِنُ بِاللَّهِ وَاليَوْمِ الآخِرِ فَلَا يَدْخُلِ الحَمَّامَ بِغَيْرِ إِزَارٍ-

হযরত জাবির (রাঃ) হতে বর্ণিতঃ নাবী (সাঃ) বলেছেনঃ আল্লাহ তা’আলা ও পরকালের প্রতি যে লোক ঈমান রাখে সে যেন ইযার (লুঙ্গি) পরিহিত অবস্থা ছাড়া গোসলখানায় প্রবেশ না করে। (তিরমিজী, হাঃ নং-২৮০১)

গোসলের সময় নিজের লজ্জাস্থান ঢেকে রাখার স্পষ্ট ইঙ্গিত এই হাদিসের মধ্যে রয়েছে ।

উলঙ্গ হয়ে গোসল করলে যে ক্ষতি হওয়ার সম্ভাবনা বেড়ে যায় তা হল-

(১) লজ্জা শরম কমে যায়:-

লজ্জা ঈমানের অঙ্গ। তাই লজ্জা প্রত্যেকের মধ্যে থাকা জরুরী । উলঙ্গ হয়ে গোসল করা, বড়দের বেয়াদবি করা, অশ্লীল ভাষা ব্যবহার করা, ইত্যাদি কর্মকাণ্ড লজ্জা কমিয়ে দেয় । লজ্জা কমতে থাকলে একসময় বড় বড় অশ্লীল কাজ সহজে করে ফেলবে। যা জীবনকে ধ্বংসের পথে নিয়ে যাবে ।

(২) শয়তান ওয়াসওয়াসা দেয়:-

বাথরুমের ভিতরে অসংখ্য খারাপ জিন শয়তান থাকে । সম্পূর্ণ উলঙ্গ হয়ে গোসল করলে তারা বিভিন্ন খারাপ ওয়াসওয়াসা দিতে শুরু করে । যা মানুষের চরিত্রের উপর খারাপ প্রভাব ফেলে।

(৩) মনের প্রশান্তি নষ্ট হয়:-

উলঙ্গ হয়ে গোসল করলে মনের প্রশান্তি নষ্ট হয়, উলঙ্গ হয়ে গোসল করার কথা মনে পড়লে অনেক খারাপ মনে হয় । এমনই তথ্য দিয়েছেন কিছু স্কলার।

তাই কোনোভাবেই সম্পূর্ণ উলঙ্গ হয়ে গোসল করা যাবে না । গোসলের সময় লজ্জাস্থান ঢাকার জন্য অবশ্যই লুঙ্গি অথবা গামছা বা অন্য কোন কাপড় ব্যবহার করতে পারেন ।

এবার পড়ুন

Spread the love

Leave a Comment