নবী (সাঃ) কি লেখতে পড়তে জানতেন ?

নবী (সাঃ) কি লেখতে পড়তে জানতেন ?

প্রশ্নঃ হুজুর আমার সালাম নেবেন আসসালামু আলাইকুম, আমি একটি গুরুত্বপূর্ণ বিষয়ে আপনার কাছ থেকে জানতে চাই । আমার প্রশ্ন হল বর্তমানে কিছু মানুষ এমন কি কিছু মাওলানার মুখে শোনা যাচ্ছে । তারা বলছে আমাদের নবী (সাঃ) নিরক্ষর ছিলেন, তিনি অক্ষর চিনতেন না, পড়তে জানতেন না । দলিল দ্বারা উত্তর দিলে খুশি হব । (সামিউল ইসলাম, কলকাতা)

উত্তর নং ১৩৭- (উত্তর দাতা আব্দুল আজিজ কাদরী ) যারা এই যাতীয় কথা বলে তারা চরম বড় বেয়াদব । এইরকম আকীদা পোষণ কারী ব্যক্তি গুমরাহ । শানে রেশালত সমপর্কে বেয়াদবী করলে পথভ্রষ্ঠ বলে গণ্য হবে, তার ইমামতে নামাজ হবে না ।

নবী (সাঃ) লেখতে পড়তে জানতেন

নবীয়ে পাক (ﷺ) যিলক্বদ মাসে ওমরাহ্ করতে গিয়েছিলেন, কিন্তু মক্কাবাসী তাঁকে মক্কা শরীফে প্রবেশ করতে দিতে রাজী ছিলনা, যতক্ষণ না তিনি তাদের সাথে এ মর্মে সন্ধিসূত্রে আবদ্ধ হন যে, তিনি সেখানে (মক্কা শরীফে) তিনদিনের অধিক অবস্থান করবেন না।

অতঃপর যখন সন্ধিপত্র লেখার উপর ঐকমত্য হলো, তারা লেখলো ‘এতদ্বারা মুহাম্মদুর রসূলুল্লাহ (ﷺ) আমাদের সাথে সন্ধি করলেন।’ অতঃপর মক্কার কাফিররা বললো, আমরা এটা মানিনা, কারণ যদি আমরা আপনাকে আল্লাহর রসূল হিসেবে মেনে নিয়ে থাকি তাহলে আমরা আপনাকে তো কোন রকম বাঁধাও দিতাম না বরং আপনি হলেন, মুহাম্মদ ইবনে আব্দুল্লাহ।

সুতরাং এটাই লেখতে হবে।” তখন হুযূর (ﷺ) বললেন, আমি আল্লাহ পাক-এর রসূল এবং আমিই আব্দুল্লাহর পুত্র, তারপর তিনি হযরত আলী (রাঃ)কে বললেন, “রসুলুল্লাহ” শব্দটা কেটে দাও।” হযরত আলী (রাঃ) আরজ করলেন, না, আল্লাহ পাক-এর কসম! আমার পক্ষে (আল্লাহ্ পাক প্রদত্ত্ব) আপনার (গুণবাচক) নাম কাটা সম্ভব নয়।

অতঃপর হুযূর ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উক্ত চুক্তিপত্র খানা হাতে নিলেন। তাঁর নিজ হাতে লিখার ইচ্ছা ছিলনা, তবুও সুন্দরভাবে লিখলেন,
هذا ما قاضى محمدبن عبد الله
অর্থঃ-“এতদ্বারা চুক্তি করলেন মুহম্মদ ইবনে আব্দুল্লাহ (ﷺ)।”

তথ্যসূত্র

  • মুসনাদে আহমদ, হাদীস নং-১৮৬৫৮
  • সুনানে কুবরা বায়হাকী, হা দীস নং ১৩৬৬৮
  • দালায়েলুন নবুওওয়াত ৪/৩৩৮
  • সুনানে দারেমী ২৫০৭
  • ফতহুল বারী ৭/৫০৩
  • তাফসীরে ইবনে কাছীর ৭/৩৫৯

এ হাদীস দ্বারা পরিষ্কার বিষয়টি বোঝা গেল যে নবী (ﷺ) এর অক্ষর জ্ঞান ছিল এবং তিনি লিখতে জানতেন ।

এবার পড়ুন-

Spread the love

Leave a Comment