বিবি কথার অর্থ কি এবং বিয়ের পর বিবি কেন লেখা হয় ?

বিবি কথার অর্থ কি?

মুসলিম মেয়েদের বিয়ে হয়ে গেলে তাদের নামের শেষে বিবি লাগাতে হবে এটা কি ঠিক?

আমরা তো দেখতে পাচ্ছি মুসলিমরা অন্তত ৯০% তাদের নাম নিয়ে বিভ্রান্তিতে ভুগে। এই ভোগার অনেক কারণ থাকলেও তাদের নিজেদের সচেতনতার অভাবই বড় কারণ বলে আমার মনে হয়। আর মেয়েরে এই সমস্যা বেশি ফেস করে থাকে ৷

যেমন ধরুন একটা মেয়ের নাম রাখা হল সাবিনা খাতুন। এই নামেই সে পড়াশুনা করল-ডিগ্রি অর্জন করল। সব জায়গায় তার নাম সাবিনা খাতুন।

এর পর যেই বিয়ে হয়ে গেল আর অমনি তার নাম হয়ে গেল সাবিনা বিবি। তার পর ভোটার আই কার্ডে তুলে দিল সাবিনা বিবি। ব্যস শুরু হয়ে গেল খেলা।

এই মেয়েটির কোনো কিছুই আর ঠিক মত হতে পারবেনা। কেননা তার নাম একেক জায়গায় একেক রকম। তাই পাসপোর্ট,ভিসা,সরকারী কোন কাজ, অথবা চাকরী ইত্যাদির ক্ষেত্রে সমস্যায় পড়েন সেই সব মেয়েগুলি ৷ তবে যাদের অর্থটাকা বেশি তারা টাকা খরচ করে সব ঠিক করে ফেলে শুধু গরীব মানুষবা বিপদে পড়ে ।

বহু আলেম এ ভাবে মেয়েদের নামের শেষে বিবি যুক্ত করতে বারণ করেন। মেয়েদের বিয়ে হলে নামের শেষে বিবি যুক্ত করতে হবে এমন কোন আদেশ ইসলামী বিধানে নেই ৷ কোনো মহিলা সাহাবির নামের শেষে কিন্তু বিবি নেই।

তাই মেয়েদের নামের শেষে বিবি লাগিয়ে তাদেরকে বিপদে ফেলবেন না ৷

বিবি কথার অর্থ কি?

বিবি একটা হিন্দি শব্দ এটি উর্দূতেও ব্যবহৃত হয়ে থাকে। আমরা যেমন বলি স্বামী-স্ত্রী তেমনি উর্দূ বা হিন্দী ভাষীরা বলেন মিয়া-বিবি। তাহলে বিবি কথার অর্থ দাঁড়াল স্ত্রী বা বৌ।

এবার বুঝতে পেরেছেন যে এটা কোনো মহিলার নামের পেছনে লাগানো কতটা বেমানান।

তাই আমরা সমস্ত মুসলিমদের বলব আপনারা আপনাদের মেয়েদের যা নাম রাখবেন ওটাই সারা জীবন রেখে দিবেন। পরিবর্তন করবেন না ।

অনেক অফিসার বা কর্মকর্তা দেখবেন আপনাকে জোর করে বিবি বসানোর জন্য বলবে। এটা তাদের অনেক পুরানো অভ্যেস। অনেকেই মৃত্যুঞ্জয় গঙ্গোপাধ্যায় লিখতে একটু ভুলও করে না ৷ কিন্তু সামান্য সাদেক আলিকে ,সাদা আলু করে ফেলার লোভ সামলাতে পারে না। যাতে সরকারি চাকরি পাওয়ার পর ভেরিফিকেশনে নাম ভুলের কারণে আটকে যায়।

তাই এখন থেকে প্রত্যেক মুসলমানকে সচেতন হতে হবে। সার্টিফিকেটসহ অন্যান্য দরকারি নথিতে সব সময় নামের সঠিক বানান মিলিয়ে নিতে হবে। যাতে কখনো কোন সমস্যা না হয় ৷

এবার পড়ুন-

Spread the love

Leave a Comment