মন ভালো রাখার ৫টি সেরা উপায়

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, প্রিয় বন্ধুরা আশা করি আপনারা আল্লাহর অশেষ কৃপায় ভালো আছেন। আমিও আল্লাহর অশেষ কৃপায় ভালো আছি। এটি একটি মোটিভেশনাল পোষ্ট, মনযোগ দিয়ে পড়ুন উপকৃত হবেন- ইন শা আল্লাহ ।

মন ভালো রাখার ৫টি সেরা উপায়

আনন্দ আর বেদনা মিলিয়েই তো জীবন। মন খারাপ থাকলে শরীরও খারাপ হবে। রাসুল (সা.) ইরশাদ করেন, জেনে রাখো, শরীরের মধ্যে একটি গোশতের টুকরা আছে, তা যখন ঠিক হয়ে যায়, গোটা শরীরই তখন ঠিক হয়ে যায়। আর তা যখন খারাপ হয়ে যায়, গোটা শরীরই তখন খারাপ হয়ে যায়। জেনে রাখো, সেই গোশতের টুকরাটি হলো অন্তর। (বুখারি, হাদিস : ৫২)
এই অন্তর, রিদয় বা মন ভালো রাখতে পারলে সব সময় হাসি খুশি থাকতে পারবেন । তাই মন ভালো রাখার কিছু সুন্দর কৌশল আপনাদের সামনে তুলে ধরা হলো ।

মন ভালো করার ইসলামিক উপায়

(১) হাসি:- মন ভালো রাখার সবচেয়ে কার্যকারীওষুধ হিসেবে পরিচিত হাসি। শত মন খারাপেও একচিলতে হাসি সব দুঃখ ভুলিয়ে দিতে পারে। গবেষকরা বলছেন, শুধু মন নয়, শরীরকে সুস্থ রাখতেও সাহায্য করে প্রাণ খুলে হাসি৷ এছাড়াও এটি রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

(২) সুগন্ধি ব্যবহারঃ- পরিষ্কার-পরিচ্ছন্ন পোশাক পরে তাতে হালকা সুগন্ধি লাগালে তা মনের খোরাক হিসাবে কাজ করে ।
ছেলেরা যেকোনো সময় কোন বাধ্যবাধকতা ছাড়া খোশবু বা সুগন্ধি ব্যবহার করতে পারে । কিন্তু মেয়েরা তো পারে না তাদের জন্য কিছু বাধ্যবাধকতা আছে । শরীয়তের সীমার মধ্যে থেকে তারা সুগন্ধি ব্যবহার করতে পারে ।

(৩) জ্ঞান চর্চাঃ- বিভিন্ন জ্ঞান মূলক বই পড়ে জ্ঞান চর্চা করলে মন ভালো থাকে এবং নিজেকে সর্বদাই মোটিভেট রাখা যায় । যদি জ্ঞানচর্চার প্রতি আপনার কোন আকর্ষণ না থাকে তাহলে বিভিন্ন কাজ কর্মের মধ্যে নিজেকে ব্যস্ত রাখতে পারেন ।

(৪) নামাজঃ- সবচাইতে মন ভালো রাখার উত্তম ওষুধ হলো নামাজ, নিয়মিত নামাজ আদায় করলে ইহকাল ও পরকাল উভয় জগতের কল্যাণ লাভ করা যায় । নামাজ মানুষের অশান্ত মন কে শান্ত করে দেয়, মানুষকে খারাপ কাজ থেকে দূরে রাখে, বাহ্যিক ও অভ্যন্তরীণ দিক দিয়ে মানুষকে সুন্দর বানায় ।

(৫) অহংকার ও পরনিন্দা বর্জনঃ- অহংকার ও পরনিন্দা অথবা হিংসা বিদ্বেষ, মিথ্যা বলা,মানুষের শান্ত মনকে অশান্ত করে দেয় । তাই এগুলো বর্জন করতে হবে । সর্বদাই অহংকার মুক্ত নম্র-ভদ্র থাকতে হবে ।

আল্লাহ তায়ালার ১০টি গুণবাচক নামের ফজিলত ও আমল লেখাটি পড়তে এখানে ক্লিক করুন

মন ভালো করার মেসেজ- মন ভালো করার উক্তি

(১) ” সমস্ত পৃথিবীর পানি দিয়ে জাহান্নামের আগুন নেভাতে পারবে না,কিন্তু মোমিনের নয়নের দুফোঁটা পানি জাহান্নামের আগুন নিভিয়ে দিতে সক্ষম !! “

(২) ” ধৈর্য্য ধরতে থাকুন, সবাই আপনাকে ঠকালেও মহান আল্লাহ আপনাকে কোনদিনও ঠকাবেননা “

(৩) ” প্রকৃত ভালোবাসা কাকে বলে জানো ? আল্লাহকে না দেখেও প্রতিটি সিজদাতে অনুভব করি আমরা, হ্যাঁ এটাই ভালোবাসা” (আল্লাহ কে ভালোবাসলে কখনো ঠকতে হবে না)

(৪) “যদি অন্ধকারকে ভয় পাও, তাহলে কোরআন পড়ো 🕋 একদিন অন্ধকার কবরে কোরআনই তোমাকে আলো দেবে “

(৫) মানুষের মনের মাঝে এমনভাবে নিজের জায়গা করে নিও যাতে তুমি মরে গেলেও তোমার জন্য তারা দোয়া করে আর বেঁচে থাকলে তোমাকে ভালবাসে।
হযরত আলী (রাঃ)

কেন আমার সাথেই এমন হচ্ছে? গুরুত্বপূর্ণ লেখাটি পড়তে এখানে ক্লিক করুন

Spread the love

Leave a Comment