৫টি কারণে মানুষ সারা জীবন গরীব থাকে

আজকের আলোচনার বিষয় ”৫টি কারণে মানুষ সারা জীবন গরীব থাকে”

পৃথিবীর প্রায় সকল মানুষই ধনী হওয়ার স্বপ্ন দেখে, কারো স্বপ্ন পূরণ হয় কারো স্বপ্ন পূরণ হয়না । ধনী হওয়া পাপ নয়, তবে গরিবদের প্রতি অবহেলা ও সম্পদ খরচে কৃপণতা, যাকাত প্রদান না করা মহাপাপ । বৈধ পন্থায় আপনি যতখুশি অর্থ উপার্জন করে ধনী হতে পারেন ।

পৃথিবীতে অনেক মানুষ ধনী হওয়ার স্বপ্ন দেখে ঠিকই কিন্তু স্বপ্ন স্বপ্নই থেকে যায়, সারাজীবন গরিব রয়ে যায়, জীবনে ধনী হতে পারে না । সারা জীবন গরীব থাকার অসংখ্য বড় বড় কারণ রয়েছে তবে বেশিরভাগ ক্ষেত্রে মানুষ ৫টি কারণে সারা জীবন গরীব থাকে, তা হল-

৫টি কারণে মানুষ সারা জীবন গরীব থাকে

(১) অলসতা

জীবন নষ্টের মূলে অলসতা, অলসতা ইহকাল ও পরকাল নষ্ট করে দেয় । অলসতা মূল্যবান সময়কে বিশ্রামের মধ্যে দিয়ে কাটাতে বাধ্য করে । অলস ব্যক্তি না ঠিকমত এবাদত করতে পারে না কাজকর্ম করতে পারে । তাই স্বপ্ন পূরণ করতে হলে অলসতা দূর করতে হবে ।

(২) সঠিক লক্ষ্য না থাকা

জীবনে কোন কাজের প্রতি আপনার আগ্রহ, আপনি কি করতে চান, সে লক্ষ্য ঠিক করুন । জীবনের লক্ষ্য ছাড়া সাফল্য পাওয়া যাবে না । আপনি ধনী হওয়ার স্বপ্ন দেখছেন কিন্তু জীবনের কোনো লক্ষ্য নেই তাহলে ধনী হওয়া সম্ভব নয় ।

(৩) পরিকল্পনার অভাব

লক্ষ্য ঠিক করার পর পরিকল্পনা ঠিক করতে হবে আপনি কি কাজের প্রতি আগ্রহী এবং সেই কাজ কিভাবে করবেন তার পরিকল্পনা ঠিক করতে হবে । পরিকল্পনা ঠিক না হলে জীবনের সাফল্য পাওয়া সম্ভব নয় । এ জীবনে উপার্জনের রাস্তা হিসাবে যে কাজকে আপনি বেছে নিচ্ছেন সে কাজটি সঠিকভাবে করার জন্য সঠিক পরিকল্পনা থাকতে হবে ।

(৪) আয়ের চেয়ে বেশি ব্যয়

যে সমস্ত মানুষ আয়ের চাইতে বেশী ব্যয় করে তারা জীবনে কখনো ধনী হতে পারবেনা । সংসারে বেশি খরচ হলে উপার্জন বেশি করার চেষ্টা করতে হবে । অলসতার শিকার হলে খরচ বেশি হয় আর ইনকাম কম হয় ।

(৫) পরিশ্রম না করা

আমরা ধনী হওয়ার স্বপ্ন দেখি, বড় ব্যবসায়ী হওয়ার স্বপ্ন দেখি, চাকরিজীবী হওয়ার স্বপ্ন দেখি, কিন্তু তার জন্য পরিশ্রম করি না। পরিশ্রম ছাড়া কাজে সাফল্য পাওয়া যায় না । পৃথিবীতে পরিশ্রম ছাড়াই কেউ সাফল্য অর্জন করেছে এমন ইতিহাসের পাতাতেও পাওয়া যায় না । তাই জীবনের সাফল্য অর্জন করতে চাইলে বা ধনী হতে চাইলে পরিকল্পনা ও লক্ষ্যের পাশাপাশি অবশ্যই পরিশ্রম করতে হবে । বিছানায় শুয়ে শুয়ে স্বপ্ন দেখে কখনো ধনী হওয়া সম্ভব হবে না ।

এই পাঁচটি কারণের জন্য আমরা সাধারণত সারাজীবন গরিবি থেকে যাই, জীবনে অর্থশালী হতে পারি না বা সাফল্য অর্জন করতে পারিনা ।

তাই জীবনে ধনী হতে চাইলে বা সফলতা অর্জন করতে চাইলে পাঁচটি অভ্যাস আজ থেকেই বর্জন করতে হবে ।

এবার এটি পড়ুন- মন ভালো করার উপায়-মন ভালো রাখার ৫টি উপায়

Spread the love

Leave a Comment