৭৮৬ কি বা কেন ? ৭৮৬ আসল রহস্য কী ?

প্রশ্নঃ- ৭৮৬ কি বা কেন এবং ৭৮৬ কেন লেখব জানতে চায়?

উত্তরঃ- আরবি প্রতিটি অক্ষরের একটি রোমান সংখ্যা আছে। ৭৮৬ হলো পুরো বিসমিল্লাহ’র রোমান সংখ্যা। সেটা কিভাবে তা নিচে দেওয়া হল- ।

বিসমিল্লাহির রহমানির রহিম
এরমধ্যে ১৯ টি অক্ষর রয়েছে । এই ১৯টি অক্ষরের আবজাদ পদ্ধতিতে রোমান সংখ্যা হল –
(১) ب -২
(২) س -৬০
(৩) م -৪০
(৪) ا – ১
(৫) ل – ৩০
(৬) ل -৩০
(৭) ه – ৫
(৮) ا – ১
(৯) ل – ৩০
(১০) ر – ২০০
(১১) ح- ৮
(১২) م – ৪০
(১৩) ن- ৫০
(১৪) ا- ১
(১৫) ل- ৩০
(১৬) ر- ২০০
(১৭) ح- ৮
(১৮) ي- ১০
(১৯) م – ৪০
মোট যোগফল- ৭৮৬

“বিসমিল্লাহির রহমানির রহিম” এরমধ্যে ১৯টি অক্ষর রয়েছে , তার আদাদ বা মান বের করার পর হল ৭৮৬ । ইলমুল আদাদ বের করার নিয়ম হলো প্রত্যেক অক্ষর যেগুলি লিখতে আসবে সেগুলোর মান বের হবে । যদি কোন অক্ষরের ওপর তাসদিদ থাকে তাহলে সেটার দুই বার মান বের হবে না বরং একবার মান বের হবে । বিসমিল্লাহির রহমানির রহিম এ ১৯ অক্ষর আছে , অনেকে খাড়া জবরগুলো অক্ষর হিসাবে ধরে তার মান বের করে মানুষদের উল্টোপাল্টা বুঝিয়ে থাকেন । এটা কিন্তু মোটেও ঠিক না এটা নিজের মনগড়া ব্যাখ্যা ।

ইমাম মানাবি (রহ:) বলেন , বিসমিল্লাহির রহমানির রহিম এর মধ্যে অক্ষর রয়েছে ১৯ টি । আর জাহান্নামের দায়িত্বে ১৯ জন ফেরেশতা আছেন । যে ব্যক্তি বেশি বেশি এটি পাঠ করবে সে দুনিয়া ও আখিরাতে সম্মান লাভ করবে । (এছাড়া তিনি আরো বলেন এটা বেশি বেশি পাঠ করলে জাহান্নামের আগুন থেকে রক্ষা পাবে )
বিসমিল্লাহির রহমানির রাহিম এর মধ্যে ১৯টি অক্ষর আছে এটাই সঠিক । যারা অক্ষর বাড়ানোর চেষ্টা করছেন তারা খুব বড় জঘন্য কাজ করছেন । পবিত্র কোরআনের অক্ষর কমানো বাড়ানোর জঘন্য অপরাধের জন্য তওবা করা তাদের ওপর অপরিহার্য । আশা করি বুঝতে পেরেছেন

৭৮৬ সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

Spread the love

Leave a Comment