কোন হিন্দুর অধিনে কাজ করলে তাকে কি ভাবে সন্মান করবে?

প্রশ্নঃ কোনো হিন্দু উর্ধতন কর্মকর্তার অধিনে মুসলমান অধঃস্তন কর্মকর্তা চাকুরি করলে, মুসলমান কর্মকর্তা সেই হিন্দু উর্ধতন কর্মকর্তাকে কিভাবে সন্মান করবেন। উল্লেখ্য আমরা মুসনমানের ক্ষেত্রে সালাম দিয়ে থাকি। তাহলে হিন্দুর ক্ষেত্রে কি করবো?

উত্তর: ইবাদত বন্দেগির মতো মুআমেলা ও মুআশারার ক্ষেত্রেও ইসলাম ধর্মে রয়েছে নিজস্ব স্বকীয়তা ও স্বাতন্ত্র। বিধর্মীদের সাথে উঠা বসা এবং লেনদেনের ক্ষেত্রেও রয়েছে ইসলামের সুুনির্দিষ্ট নীতিমালা। কোনো বিধর্মীর সাথে সাক্ষাৎ হলে তাকে সালাম দেওয়া যাবে না। সালাম শুধু এক মুসলমান ভাই আরেক মুসলমান ভাইকেই দিতে পারে।

তবে সে আগে সালাম দিয়ে ফেললে উত্তরে ‘অয়া আলাইকুম’ বা ইয়াহদীকুমুল্লাহ’ অথবা “আসসালামু আলা মানিত্তাবাআল হুদা’ বলবে। তাদের সাথে সাক্ষাৎ হলে সৌজন্য প্রদর্শন স্বরূপ তার কুশলাদি জিজ্ঞাসা করে বা অন্য কোনোভাবে যেমন হাতের দ্বারা ইশারা করে কুশলবিনিময় করার অবকাশ রয়েছে। তাকে আদাব ও বলা যেতে পরে। তবে কোনো ভাবেই তাকে নমস্কার বা নমস্তে বলা যাবে না। (রহীমীয়া, ৬/১২৬ কিফায়াতুল মুফতী ৯/১০৬)

কারো অধিনে কাজ করে থাকলে, তার দেওয়া কাজ দায়িত্বের সঙ্গে আদায় করবেন । তার হুকুম শুনবেন, ভালো সম্পর্ক রাখবেন । তবে মনে রাখবেন ইসলাম পরিপন্থি কোন কাজের আদেস করলে তা পালন করা যাবে না। পরিস্থিতি হিসেবে বিষয়গুলি হেন্ডেল করতে হবে।

Spread the love

Leave a Comment