জান্নাতে পুরুষরা হুর পেলে নারীরা কি পাবে ?

জান্নাতে পুরুষরা হুর পেলে নারীরা কি পাবে ?

জান্নাত চির সুখের জায়গা, যেখানে শুধু সুখ আর সুখ, দুঃখ-কষ্ট কখনোই স্পর্শ করতে পারবে না, যখন মন যা চাইবে তখন সে তা পেয়ে যাবে, মনের আশা ও আকাঙ্ক্ষা কিছুই আর বাকি থাকবেনা । যখন যেটা ইচ্ছা করবে সঙ্গে সঙ্গে তা আল্লাহতালা পূরণ করে দেবেন ।

আল্লাহ তা’আলা পবিত্র কোরআন শরীফে বলেন,

“তাদের কাছে পরিবেশন করা হবে স্বর্ণের থালা ও পানপাত্র এবং সেথায় রয়েছে মন যা চায় এবং নয়ন যাতে তৃপ্ত হয়। তোমরা সেথায় চিরকাল অবস্থান করবে”। (সূরা যুখরুফ ৭১)
সুবহানাল্লাহ

জান্নাতে কোনো ত্রুটি নেই, শূন্যতা নেই, অপূর্ণতা নেই। একজন মানুষের যত চাহিদা রয়েছে, তার চেয়ে অনেক বেশি কিছু সে জান্নাতে পাবে। এরপরও কিছু মানুষ জান্নাত নিয়ে চিন্তা করে থাকে যে, ‘জান্নাতে পুরুষরা হুর পাবে, তাহলে নারীরা কী পাবে?

এ প্রশ্নের উত্তর জানার জন্য এবার মুল আলোচনায় ফিরে আসা যাক ।

আবু হুরায়রা (রা) হতে বর্ণিত‘ একটি হাদীসে রয়েছে জান্নাতে কোনো অবিবাহিত থাকবে না।’ (মুসলিম : ৭৩২৫)
(কেউ একা থাকবে না, সবার সঙ্গী থাকবে)

আল্লাহ তায়ালা পবিত্র কোরআন শরীফের মধ্যে বলেন,

“এবং তাদের জন্য (পুরুষদের জন্য) রয়েছে পবিত্র স্ত্রীগণ” (সুরা বাকারা ২৫)

পবিত্র কুরআনের এই আয়াত দ্বারা বুঝা গেল আল্লাহতালা পুরুষদের আনন্দের জন্য জান্নাতে হুর প্রদান করবেন । জান্নাতে পুরুষরা হুর পাবে এটা পরিস্কার হয়ে গেল । বুঝতে বাকি থাকল নারীরা কি পাবে।

হুযায়ফা রাদিআল্লাহু আনহু তাঁর স্ত্রীকে উপদেশ স্বরূপ বলেন,
‘যদি তোমাকে এ বিষয় খুশী করে যে তুমি জান্নাতে আমার স্ত্রী হিসেবে থাকবে তবে আমার পর আর বিয়ে করো না। কেননা জান্নাতে নারী তার  দুনিয়ার সর্বশেষ স্বামীর সঙ্গে থাকবে। (বাইহাকী, আস-সুনান আল-কুবরা : ১৩৮০৩)

কনো স্ত্রী  স্বামীর মৃত্যুর পর যদি আবার বিয়ে করে এবং সে স্বামীর সঙ্গে মৃত্যু পর্যন্ত থাকে তাহলে জান্নাতে আগের স্বামীকে পাবে না বরং পরে স্বামীকে পাবে ।

জান্নাতে পুরুষরা হুর পাবে আর নারীরা পাবে তাদের স্বামীকে ।

কিন্তু কারো যদি বিয়ে না হয় এমন নারী জান্নাতে অবিবাহিত পুরুষ পছন্দমতো বিয়ে করতে পারবে ।

তবে কথা হলো নারীরা পুরুষদের মত একাধিক বিবাহ করতে পারবে না, নারীর জন্য একাধিক বিয়ে করা দারুন অপমানজনক । নারীর আত্ম সম্মান রক্ষার্থে পৃথিবীতে যেমন একজন কে স্বামী হিসাবে গ্রহণ করতে পারবে তেমনই জান্নাতে একজন কেই স্বামী হিসেবে গ্রহণ করতে পারবে, একজন স্বামী তার মনের সমস্ত ইচ্ছা আকাঙ্ক্ষা পূরণ করতে সক্ষম হবে , তার আর কোনো চাহিদা বাকি থাকবে না ।

পুরুষরা হুর পাবে এ বিষয়ে অনেক বর্ণনা পাওয়া যায় কিন্তু নারীদের সম্পর্কে তেমন বেশি কিছু পাওয়া যায় না ।  তবে এত টুকু পরিষ্কার হয়েছে যে,
জান্নাতে পুরুষরা হুর পাবে, আর নারীরা পাবে তাদের স্বামীকে অথবা জান্নাতি একজন পুরুষকে ।

Spread the love

Leave a Comment