মিশকাতুল মাসাবিহ গ্রন্থকারের জীবনী

‘মিশকাতুল মাসাবি’ হাদিস শাস্ত্রের একটি মাশহুর গ্রন্থ । সরাব পৃথিবীজুড়ে প্রায়ই প্রত্যেকটি সরকারি অথবা বেসরকারি মাদ্রাসাতে এই গ্রন্থ পড়ানো হয় ।

আজকের এই লেখনীর মাধ্যমে আমরা মিশকাত গ্রন্থকারের জীবনী সম্পর্কে সংক্ষিপ্ত আকারে জানব । মিশকাতুল মাসাবি হাদিস গ্রন্থটি অনেককেই পড়েছেন কিন্তু লেখক সম্পর্কে হয়তো জানেন না ।

সকলেই মিশকাতুল মাসাবিহ গ্রন্থের লেখক সম্পর্কে জানতে পারবেন এবং বিভিন্ন মাদ্রাসা পরীক্ষার প্রস্তুতি গ্রহণের ক্ষেত্রে ছাত্র ও ছাত্রীরাও উপকৃত হবে । ইনশাআল্লাহ

মিশকাতুল মাসাবিহ গ্রন্থকারের জীবনী

পূর্ণ নাম: মোহাম্মদ ইবনে আব্দুল্লাহ আল-খাতিব, আত-তাবরিযি
(محمد إبن عبد الله الخطيب التبريزي)

উপনাম: আবু আব্দুল্লাহ (ابو عبدالله)
উপাধি: ওয়ালি উদ্দিন ) (والى الدين)
পিতার নাম: আব্দুল্লাহ (عبدالله)

তার জন্ম তারিখ সম্পর্কে তেমন তথ্য পাওয়া যায় না তবে তিনি ইন্তেকাল করেছিলেন ৭৪১ হিজরিতে।

বংশের দিক দিয়ে তিনি হযরত ওমর ইবনে খাত্তাব (রাঃ) এর বংশের সাথে মিলিত হন । তিনি খতিবে তাবরেজী নামে বেশি প্রসিদ্ধ ছিলেন।

শিক্ষাজীবন: মোহাম্মদ ইবনে আব্দুল্লাহ (রহঃ) নিজ বাড়িতেই বাল্য শিক্ষার সাথে সাথে পবিত্র কোরআন শরীফও হেফজ করেন । এরপর উচ্চ শিক্ষা লাভের জন্য তিনি বিভিন্ন জায়গায় সফর করেন এবং সেই যুগের বড় বড় মুহাদ্দিস,মুফাসসির,ফাকিহ গনের নিকট হতে উচ্চ শিক্ষা অর্জন করেন ।

শিক্ষার প্রতি তার আগ্রহ ছিল অনেক বেশি। তিনি খুব মেধাবী ছিলেন । অল্প সময়ের মধ্যে তাফসীর,হাদিস ও ফেকশাস্ত্রে পাণ্ডিত্য অর্জন করে ফেলেন ।

আল্লাহ রাব্বুল আলামিন তাকে অনেক উচ্চ মর্যাদা দান করেছেন । প্রতিভার কারণে তার সুনাম চতুর্দিকে ছড়িয়ে পড়ে । স্বীয় জামানার নামকরা মহাদ্দিস এবং বালাগাত ও ফাসাহাতের ইমাম ছিলেন তিনি ।

কর্মজীবন: জীবনের অধিকাংশ সময়ই তিনি দ্বীন এ ইসলামের খাতিরে অতিবাহিত করেছেন । তিনি বহু কেতাব রচনা করেছেন তার মধ্যে প্রসিদ্ধ কিতাব হল “مشكوة المصابيح” মিশকাতুল মাসাবীহ ।

সমস্ত পৃথিবীজুড়ে এই কিতাব ছড়িয়ে রয়েছে । এই কিতাবের মধ্যে সিহাসিত্তা ছাড়াও অন্যান্য হাদিস গ্রন্থের হাদিস রয়েছে । বিশ্বের সকল ইসলামী শিক্ষালয়ে উক্ত কেতাবটি পাঠ্য পুস্তক হিসেবে গৃহীত হয়েছে ।

ইন্তেকাল: তার ইন্তেকালের সাল নিয়েও অনেক মতপার্থক্য রয়েছে । ‘তারিখে হাদিস’ এর গ্রন্থকার বলেছেন, তিনি ৭৪০ হিজরীতে ইন্তেকাল করেন । ইউকিপিডিয়ার তথ্য অনুযায়ী তিনি ৭৪১ হিজরীতে ইন্তেকাল করেছেন ।

Spread the love

Leave a Comment