সবার উপরে আল্লাহর আইন-ইসলামী গল্প

’সবার উপরে আল্লাহর আইন’ ইসলামী শিক্ষামূলক গল্পটি নিজে পড়ুন ও শিয়ার করে অন্যকে পড়ার সুযোগ করে দিন ।

মদীনা শরীফ,ইসলামী সাম্রাজ্যের রাজধানী ছিল। আর সেই সময় ইসলামী সাম্রাজ্যের শাসক ছিলেন হজরত উমর (রাঃ)। তার শাসন ব্যবস্থার কথা ইসলামের ইতিহাসে স্বর্নাক্ষরে লেখা আছে । একদিনের ঘটনা, খলীফা উমার (রা) লোকদের মাঝে বায়তুল মালের কিছু অর্থ বন্টন করছিলেন। চারিদিকে মানুষের বিরাট ভীড় জমে গেছিল।

এ সময় সেখানে এলেন হজরত সা’দ বিন আবী ওয়াক্কাস (রাঃ)। তিনি প্রভাবশালী ও অভিজাত মায়ের সন্তান। ভীড় দেখার পর অন্যান্যদের মত ধৈর্য ধারণ করলেন না।

তিনি ভীড় ঠেলে, দু’হাত দিয়ে লোকদের সামনে থেকে সরিয়ে উমার (রা)-এর কাছে গিয়ে উপস্থিত হলেন । এটি হজরত উমার (রাঃ) পছন্দ করলেন না । হজরত উমার (রাঃ) ছিলেন বড় ইনসাফকারী একজন শাসক । আপন অথবা পর সকলের প্রতি সোমান ভাবে ইনসাফ করতেন ।

হজরত উমার (রাঃ) এর হাতে ছিল একটি ব্যাত । তিনি সা’দ বিন আবী ওয়াক্কাস (রাঃ) কে, তাঁর সামনে হাজির হতেই হাতের ব্যাত দ্বারা তাঁর পিঠে আঘাত করলেন। উপস্থিত সবাই দেখলো খলীফা একটা ব্যাত মেরেছেন সা’দ ইবনে আবী ওয়াক্কাস (রাঃ) কে।

ব্যাত মারার পর হযরত উমার (রাঃ) সা’দ ইবনে আবী ওয়াক্কাসকে লক্ষ্য করে বললেন, “সবার এবং সবকিছুর উপরে যে আল্লাহর আইন, তা তোমার মনে নেই?

আল্লাহর আইনের মোকাবিলায় তোমার কানাকড়িও যে মূল্য নেই, এটা তোমাকে বুঝিয়ে দেয়া প্রয়োজনীয় হয়ে পড়েছিল।” তাই আমি তোমাকে আঘাত করেছি ।

তিনি বুঝতে পারলেন যে তিনি ভুল করেছে, ধৈর্য ধারণ করা উচিত ছিল।

বর্তমানে এমন রাজা ও প্রজা সারা পৃথিবী ঘুরলেও কোথাও খুজে পাওয়া যাবে না । এখন চলছে সুধু রাজাই প্রজাই খুনা খুনি। পৃথিবী থেকে ইনসাফ উঠে গেছে ।

এই ইনসাফ আবার পৃথিবী জুড়ে কায়েম করবেন ইমাম মেহদী (আঃ) । ইন শা আল্লাহ বে ইনসাফী শেষ হবে ।

শায়েখ পূজায় আসক্ত যুবক-শিক্ষামূলক গল্প

পাখি ও মৌমাছি-শিক্ষামূলক ইসলামী পোষ্ট

Spread the love

Leave a Comment