মুসলিমরা কি পূজো দেখতে যেতে পারে?

মুসলিমরা কি পূজো দেখতে যেতে পারে?

আমাদের অনেক মুসলিম ভাই-বোনদের দেখা যায় যে বিভিন্ন পূজার অনুষ্ঠানে গিয়ে ঘুরা ফেরা করতে! কিন্তু এটা কি মুসলিমদের জন্য বৈধ?

উমার ইবনে খাত্তাব (রাঃ) বলেছেন “তোমরা মুশরিকদের উপাসোনালয়ে তাদের উৎসবের দিনগুলোতে প্রবেশ করোনা। কারন সেই সময় তাদের উপর আল্লাহর গযব নাযিল হতে থাকে। (বায়হাক্বী)

আর আপনি যদি বলেন, ধর্ম যার যার উৎসব সবার । ভাতৃত্ববোধ বাড়াতে বা সম্প্রীতি বজায় রাখতে সেখানে যাওয়া বা তাদেরকে উৎসাহ প্রদান করা দ্বারা সমাজে ভালো বার্তা যায় । তাহলে সমস্যা কোথায়?

পৃথিবীতে মানুষ সে যে ধর্মেরই হোক না কেন যদি বিপদে পড়ে তাকে সাহায্য করুন এতটা ঠিক রয়েছে । তবে তার ধর্মীয় অনুষ্ঠানে গিয়ে আনন্দ ফুর্তি করা বৈধ নয় ।

আবদুল্লাহ ইবনে উমর রাদ্বিয়াল্লাহু আনহু হতে বর্নিতো হুযুর (সা:) ইরশাদ করেন” যদি কেউ কোনো সম্প্রদায়ের অনুকরন করে ,তাহলে সে উক্ত সম্প্রদায়ের অন্তর্ভুক্ত বলে গন্য হবে” (আবু দাউদ, আস সুনান ৪/৪৪)

তবে অনেকে উৎসুক ভাবেই যায়। ঐ সমস্ত মুসলিমদের যদি বলি- ভাই হিন্দুদের পূজায় অংশগ্রহন করো না, উৎসুক ভাবেও যেও না, তাদের দেব- দেবীর নামে উৎসর্গকৃতো প্রসাদও খেয়োনা।

তখন তারা উত্তরে খুব বুক ফুলিয়েই বলে- গেছি তো কি হয়েছে? গেলেই কি আমি হিন্দু হয়ে যাবো? আমার ঈমান ঠিক আছে।

এখন একটু ভেবে দেখুন, মূর্তিপূজা হচ্ছে আল্লাহর সাথে শির্ক করা। আর শির্ক হচ্ছে সবচেয়ে বড়ো অন্যায়, সবচেয়ে বড়ো অপোরাধ। মহান আল্লাহ্ বলেনঃ নিশ্চয়ই আল্লাহর সাথে শির্ক হচ্ছে সবচেয়ে বড়ো অন্যায়। (সুরা লুকমানঃ ১৩) আপনি সেই শিরিক কারীদের সঙ্গে সময় অতিবাহিত করছেন । এটা শিরিকের সমর্থন করা হবে। তাই সেখানে না গিয়ে দূরে থাকাই একজন পাক্কা ঈমানদারের পরিচয় ।

ধর্ম যার উৎসব তার । অন্য ধর্মের ধর্মীয় উৎসবের সঙ্গে মুসলমানের কোন সম্পর্ক নেই।

Spread the love

1 thought on “মুসলিমরা কি পূজো দেখতে যেতে পারে?”

Leave a Comment