স্বপ্নদোষ হলে কাপড় পরিবর্তন করে নামায হবে কি?

স্বপ্নদোষ হলে কাপড় পরিবর্তন করে নামায হবে কি? অনেকের মনের প্রশ্ন এটা । এর সঠিক উত্তর সকলের জানা প্রয়োজন

গোসল না করে যতই কাপড় পরিবর্তন করা হোক নামায পড়া জায়েজ হবে না। স্বপ্নদোষ হোক অথবা স্ত্রী সহবাস হোক অথবা অন্য কোনো উপায়ে বীর্যপাত হোক, এক্ষেত্রে গোসল ফরজ হবে । গোসল করা ছাড়া নামাজ আদায় করতে পারবেনা, কুরআন পড়তে পারবেনা, হাদিস শরিফ পড়তে পারবে না । মোট কথা কোন প্রকার এবাদত করতে পারবে না ।

তবে যদি এমন হয়ে থাকে যে কোনো ভাবেই পানি পাওয়া সম্ভার হচ্ছে না, তাহলে তায়ম্মাম দ্বারা পবিত্র অর্জন করে নিতে পারবে । এক্ষেত্রে অবশ্যই তাকে আশে পাশে ভালো করে খোজ নিতে হবে । ভালো ভাবে খোঁজ না নিয়ে যদি আলস্যবসত তায়াম্মাম করে তাহলে পবিত্র হবে না । আর যদি এমন হয় যে প্রথমে পানি পেলনা তাই তায়াম্মাম করে নিল এর কিছুক্ষন পর পানি পেলে তাহলে গোসল করে নিয়ে, নামাজ আদায় করতে হবে। তায়ম্মাম বাতিল হয়ে যাবে ।

এছাড়া যদি প্রচন্ড অসুস্থ হয়ে পড়ে আর কোন বিশ্বস্ত ডাক্তার বলেন পানি নাড়লে ক্ষতি হয়ে যেতে পারে সে ক্ষেত্রেও তায়াম্মুম করতে পারে ।

আল্লাহ তাআলা বলেন, হে ঈমানদারগণ! তোমরা যখন নেশাগ্রস্ত হও,তখন নামাযের ধারে-কাছেও যেওনা,যতক্ষণ না বুঝতে সক্ষম হও যা কিছু তোমরা বলছ,আর অপবিত্র অবস্থায় (গোসলের আবস্থায়ও (নামাযের কাছে যেও না)) যতক্ষণ না গোসল করে নাও। {সূরা নিসা-৪৩}

আর যদি তোমরা অসুস্থ হয়ে থাক অথবা সফর অবস্থায় থাক অথবা তোমাদের মধ্য থেকে কেউ যদি প্রস্রাব-পায়খানা থেকে এসে থাক কিংবা নারী গমন করে থাকে, আর পরে যদি পানি না পাও, তখন পাক-পবিত্র মাটির দ্বারা তায়াম্মুম করে নাও-তাতে মুখমন্ডল ও হাতকে ঘষে নাও। নিশ্চয়ই আল্লাহ তা’আলা ক্ষমাশীল। {সূরা নিসা-৪৩}

মেয়েদের চুল বিক্রি করা কি জায়েয?

হস্তমৈথুন করার শাস্তি কি? হস্ত মৈথুনের ক্ষতিকর প্রভাব

Spread the love

Leave a Comment