যে ৫টি আমল করলে চেহারার উজ্জ্বলতা বাড়ে

যে ৫টি আমল করলে চেহারার উজ্জ্বলতা বাড়ে

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আশা করি আল্লাহর রহমতে সকলে ভালো আছেন । আপনারা অনেকেই হয়তো দেখেছেন কিছু মানুষকে, যাদের চেহারা ফর্সা কিন্তু তাতে কোন নুর (উজ্জ্বলতা) নেই । চেহারাটা সুন্দর দেখায় না । আবার কিছু এমন মানুষকেও হয়তো দেখেছেন যাদের চেহারা খুব বেশি পরিষ্কার (ফর্সা) নয় কিন্তু চেহারায় নূর (উজ্জ্বলতা) আছে । যার কারণে চেহারাটা সুন্দর দেখায় ।

চেহারা ফর্সা বা পরিষ্কার হোক অথবা না হোক উভয় ক্ষেত্রে চেহারার উজ্জ্বলতা বাড়ানোর জন্য পাঁচটি কাজ নিয়মিত করতে হবে । সেই ৫টি কাজ হল-

১. বেশি বেশি ওযু করা

রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, ‘পূর্ণাঙ্গরূপে ওযু করার কারণে কিয়ামতের দিন তোমাদের মুখমণ্ডল, হাত ও পায়ের ওযুর স্থান আলোকিত হবে। সুতরাং তোমাদের মধ্যে যারা সক্ষম (অর্থাৎ বেশি ওযু করতে), তারা যেন নিজ নিজ মুখমণ্ডল, হাত ও পায়ের জ্যোতি বাড়িয়ে নেয়।’ (সহীহ মুসলিম, ইফাঃ ৪৭০)

কিয়ামতের দিন চেহেরা জ্বলজ্বল করে জ্বলবে সেটা তো সত্য কিন্তু পৃথিবীতেও চেহারায় নূর চমকাবে, উজ্জ্বলতা বাড়বে ।

নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করলে ৫ বার ওযু করা হবে । তাই অনুরোধ করবো নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে শুরু করুন । নামাজ মানুষের ইহকাল ও পরকালকে আলোকিত করে দেয় । ওযু ও নামাজকে জীবনের প্রধান কাজ মনে করুন । দেখবে সব কিছু সুন্নদরই সুন্দর হরব ।

২. কুরআন তিলাওয়াত করা

আবূ যার গিফারী (রাঃ) একদিন নবী (ﷺ) কে বললেন, ‘আমাকে কিছু উপদেশ দিন হে আল্লাহর রাসূল (ﷺ) । রাসূলুল্লাহ (ﷺ) বললেন, ‘আল্লাহর প্রতি তাকওয়া রাখো। এটাই সবকিছুর মূল। আবূ যার বললেন, ‘আরও কিছু বলুন ইয়া রাসূলাল্লাহ (ﷺ) নবী (ﷺ) বললেন, ‘কুরআন তিলাওয়াত করো। কারণ, এটা পৃথিবীর বুকে তোমরা জন্য নূর। আর আসমানে তোমার সঞ্চিত সম্পদ।’ (সহীহ আত-তারগীব, ১৪২২)

কোরআন তেলাওয়াত করলে অসংখ্য নেকি পাওয়া যায় । পাশাপাশি হৃদয়ের ময়লা দূর হয় এবং চেহারার সৌন্দর্য বাড়ে ।

৩. তাহাজ্জুদের নামাজ পড়া

প্রখ্যাত তাবিয়ি হাসান বাসরি (রহঃ)-কে জিজ্ঞেস করা হয়েছিল, ‘তাহাজ্জুদ-গুজার বান্দাদের চেহারায় সবসময় নূর চমকাতে থাকে কেন? তিনি বলেন, ‘কারণ, তারা আর-রহমানের সাথে নিভৃতে সময় কাটায়। তাই তিনি নিজের নূর দিয়ে তাদের আলোকিত করেন।

যে যত নেকীর কাজ করবে তার চেহারার উজ্জ্বলতা তত বাড়তে থাকবে । মানুষ যদি দেখতে কালো হয় তবুও নেক আমলের কারণে তাকে দেখতে খুব সুন্দর লাগবে ।

পক্ষান্তরে যারা বেশি গুনাহ করে তাদের চেহারার নূর ছিনিয়ে নেওয়া হয় । যদি সে ব্যক্তি ফর্সা হয় তবুও দেখতে ভালো লাগে না ।

প্রিয় পাঠক নিয়মিত তাহাজ্জুদের নামাজ পড়তে না পারলেও মাঝে মাঝে পড়া উচিত । বর্তমানে অসংখ্য যুবক ভাই ও বোনেরা মোবাইল স্ক্রল করে করে রাত্রি ১২-০১ টা বাজিয়ে দেয় । ইচ্ছে করলে ১৫ মিনিট সময় নিয়ে তাহাজ্জুদের নামাজটা পড়তে পারে ।

৪. বিভিন্ন নেক আমল করা

ইমাম ইবনুল কাইয়্যিম (রহঃ) তাঁর ‘জাওয়াবুল কাফী’ গ্রন্থে লিখেছেন, সাহাবী আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাঃ) বলতেন, ‘নেক আমল মাত্রই চেহারার জন্য জ্যোতি, অন্তরের জন্য নূর, রিজিক বৃদ্ধির দুয়ার, শরীরের জন্য শক্তিবর্ধক এবং মানুষের ভালোবাসা পাবার মাধ্যম। অন্যদিকে পাপ মাত্রই চেহারার জন্য কালি, অন্তরের জন্য আঁধার, শরীরকে দুর্বলকারী, রিজিক হ্রাসকারী এবং মানুষের ক্রোধের শিকার হবার কারণ।

ফরজ এবাদতের পাশাপাশি অসংখ্য নেক আমল পৃথিবীতে রয়েছে । যেমন- মানুষের উপকার করা, রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে ফেলা, হাসিমুখে কথা বলা, অসুস্থ ব্যক্তিকে দেখতে যাওয়া, পানির ব্যবস্থা করা, গাছ লাগানো, মানুষকে ভালো কিছু শিক্ষা দেওয়া, ইত্যাদি এমন অনেক রয়েছে ।

৫) নিজের ভিতরটা পরিশুদ্ধ করা

সালাফ বা প্রথম তিন যুগের মানুষরা একে অপরকে চিঠি লিখতেন, ‘যে ব্যক্তি নিজের ভিতরটা ঠিক করে, আল্লাহ্‌ তার বাহির ঠিক করে দেন। যে ব্যক্তি নিজের ও আল্লাহর মধ্যকার বিষয়গুলো ঠিক করে, আল্লাহ তার ও মানুষের মধ্যকার বিষয়গুলো ঠিক করে দেন। আর যে ব্যক্তি আখিরাতের জন্য কাজ করে, আল্লাহ্‌ তার দুনিয়ার জন্য যথেষ্ট হয়ে যান।’ (ইখলাস, ইমাম ইবনু আবিদ দুনইয়া)

চেহারার সৌন্দর্য, মনের আনন্দ, রিজিক বৃদ্ধি, সংসার জীবনের আনন্দ, ইত্যাদি উপভোগ করতে উপরে বর্ণিত পাঁচটি কাজ করতে পারেন । আখেরাত আলোকিত হবে পাশাপাশি দুনিয়াতেও অনেক উপকার লাভ করবেন । ইন শা আল্লাহ

এবার পড়ুন

Spread the love

Leave a Comment